৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

উত্তরপ্রদেশের ভোটে ফিরল ‘খেলা হবে’, অখিলেশদের নয়া গান ‘খদেড়া হইবে’

Published by: Biswadip Dey |    Posted: November 27, 2021 12:02 pm|    Updated: November 27, 2021 12:15 pm

Akhilesh Yadav launches 'Khadeda Hoibe' song to take on BJP in Uttar Pradesh। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২১ বিধানসভা নির্বাচনে তৃণমূলের ‘খেলা হবে’ (Khela Hobe) স্লোগান কেমন সাড়া ফেলেছিল তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। স্লোগানটির সফলতায় অনুপ্রাণিত হয়ে এর আগেই অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি তৈরি করেছিল ‘খেলা হই’ গান। আগামী বছরই উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন। ভোটের দামাম বেজে উঠতে না উঠতেই এবার দ্বিতীয় গান বাঁধল অখিলেশের দল। এবারের গান ‘খদেড়া হইবে’। অর্থাৎ ‘তাড়ানো হবে’।

ভোজপুরী ও অওয়াধি ভাষার মিশ্রণে তৈরি করা হয়েছে গানটি। ক্ষমতায় প্রত্যাবর্তন করলে অখিলেশের সরকার উত্তরপ্রদেশে কেন উন্নয়নের বন্যা বইয়ে দেবে তার বিবরণ রয়েছে গানে। সেই সঙ্গে রয়েছে আত্মবিশ্বাসী দাবি, আগামী ভোটে রাজ্যের মসনদ থেকে যোগীদের বিতাড়িত করবে আমজনতা।

[আরও পড়ুন: KMC Election: ফিরহাদ-অতীন-দেবাশিসে ভরসা, পুরভোটে তৃণমূলের প্রার্থী হচ্ছেন ৬ বিধায়ক]

‘খেলা হবে’। ছোট্ট দুটি শব্দ পাশাপাশি বসে কার্যত ‘বিপ্লব’ এনে দিয়েছিল বঙ্গে। রাজ্যে তৃতীয় বারের জন্য ক্ষমতায় পুনরাগমন ঘটিয়েছিল তৃণমূ‌ল কংগ্রেস (TMC)। ২০২২ সালে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বিধানসভা নির্বাচনেও সেই স্লোগানই ফিরে এসেছিল আবার! গত জুনেই দেখা গিয়েছিল নানা হোর্ডিংয়ে তা শোভা পাচ্ছে। এবার ‘খদেড়া হইবে’।
এই স্লোগান অবশ্য প্রথম ব্যবহৃত হয়েছিল মাসখানেক আগে। এক জনসভায় প্রথমবার অখিলেশের মুখে শোনা গিয়েছিল ‘খদেড়া হইবে’। তারপর থেকেই নানা সভায় তা শোনা গিয়েছে। অল্প সময়েই বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এই স্লোগান। সেই সাফল্যের দিকে তাকিয়েই এবার একেবারে গানই বেঁধে ফেলা হল।

এর আগে নভেম্বরের গোড়াতেই দজানা গিয়েছিল ভোটমুখী উত্তরপ্রদেশে প্রচারের আলো কাড়তে ‘সমাজবাদী সুগন্ধ’ নামের সুগন্ধী বিক্রি করার কথা জানিয়েছিলেন অখিলেশ। সেই সুগন্ধীর বোতলের গায়ে দলীয় ছাপ। এই অভিনব প্রচারকৌশল নজর কেড়েছিল। এবার এসে গেল দ্বিতীয় গান। সব মিলিয়ে যোগী আদিত্যনাথকে সিংহাসনচ্যুত করতে জোরকদমে ভোটপ্রচার শুরু করে দিয়েছে সমাজবাদী পার্টি। যদিও সম্প্রতি হওয়া সমীক্ষার দাবি, যোগীই ফিরছেন মসনদে। কিন্তু বিরোধীরা যে চেষ্টার কসুর করবে না তা স্পষ্ট। সব মিলিয়ে ভোট আগামী বছর হলেও এখন থেকেই উত্তরপ্রদেশে নির্বাচনের হাওয়া জোর কদমে বাজতে শুরু করেছে।

[আরও পড়ুন: TMC Candidate List: কলকাতা পুরভোটের প্রার্থী ঘোষণা তৃণমূলের, একঝলকে দেখে নিন তালিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে