BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

স্কুলব্যাগের স্টিকার উঠতেই অখিলেশের মুখ, বিতর্কে গুজরাটের বিজেপি সরকার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 14, 2017 7:35 am|    Updated: June 14, 2017 7:35 am

Akhilesh Yadav makes an appearance on Gujarat school bags

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ রাজ্যে গত দুদশক গেরুয়ার একচ্ছত্র আধিপত্য। সরকারি প্রকল্প মানেই এতদিন দেখা যেত মুখ্যমন্ত্রী বিজয় রূপানি বা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাসি মুখ। গুজরাটে এ যাত্রায় মোদি, রূপানিকে পিছনে ফেললেন অখিলেশ যাদব। ওই রাজ্যের শিশুদের স্কুলমুখী করতে ব্যাগ দেওয়ার কর্মসূচি নেওয়া হয়েছিল। সেই সমস্ত ব্যাগের স্টিকারে ভেসে উঠেছেন অখিলেশ যাদব। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ঢাকতে অবশ্য স্টিকারের ওপর স্টিকার সাঁটা হয়েছিল। কেউ কেউ ওপরের স্টিকার ছিঁড়ে ফেলায় অখিলেশের ছবি সামনে এসেছে। উত্তরপ্রদেশ থেকে কীভাবে ব্যাগ গুজরাটে গেল তা নিয়ে বিতর্ক বেঁধেছে। বিড়ম্বনায় পড়ে ব্যাগ সরবরাহকারী সংস্থাকে তলব করেছে গুজরাটের শিক্ষা দফতর। অখিলেশ শিবির এই ঘটনায় বেজায় ক্ষুব্ধ।

[নাবালিকার আঁকা ছবি দেখে ধর্ষক কাকাকে সাজা শোনাল আদালত]

পদ্মের আস্ফালনে উত্তর প্রদেশ থেকে ছুটি হয়ে গিয়েছে টিপুর। অখিলেশ যাদবকে লখনউ থেকে সরতে হলেও, বিজেপি তাঁকে কিন্তু ‘অগ্রাহ্য’ করতে পারেনি। ক্ষমতায় থাকার সময় রাজ্য জুড়ে স্কুল পড়ুয়াদের প্রায় ১ কোটি ব্যাগ বিতরণের কর্মসূচি নিয়েছিলেন অখিলেশ। কিন্তু নির্বাচনী বিধি চালু হওয়ায় অখিলেশ সরকার এই ব্যাগ পুরোটা দিতে পারেনি। যোগী আদিত্যনাথ ক্ষমতায় আসার পর সরকারি অর্থ সাশ্রয়ের জন্য ওই সমস্ত জমে যাওয়া ব্যাগ ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছিলেন। আর সেই ব্যাগ নিয়েই গোল বেঁধেছে। গুজরাট সরকার শিশুদের স্কুলমুখী করতে সম্প্রতি ‘খুব পড়াও, খুব বড়াও’ কর্মসূচি নিয়েছে। যে প্রকল্পে শিশুদের বিনা পয়সায় স্কুলব্যাগ দেওয়া হচ্ছে। এই ব্যাগ বিতরণেই বিতর্ক। বেশ কিছু ব্যাগের ওপরের স্টিকার উঠে যাওয়ার পরিষ্কার দেখা যাচ্ছে অখিলেশ যাদবের মুখ। প্রায় ১২ হাজার ব্যাগে ভেসে উঠেছেন অখিলেশ। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ‘ঢাকতে’ কালো কালি লেপা হয়েছিল। তার ওপর গুজরাট সরকার নিজস্ব স্টিকার সাঁটায়। সূত্রের খবর, তাড়াহুড়োতে কিছু ব্যাগে অখিলেশের ছবি থেকে যায়। কয়েকটির স্টিকার সরিয়ে ফেলে পড়ুয়ারা। উত্তরপ্রদেশের ব্যাগের গুজরাট সফরে হইহই পড়েছে নরেন্দ্র মোদির রাজ্যে।

[রাহুলের প্রশংসা করতে গিয়ে ‘পাপ্পু’ বলে পদ খোয়ালেন কংগ্রেস নেতা]

অখিলেশ যাদব বিষয়টি জানতে পারে ক্ষুব্ধ। টুইটারে এর প্রতিক্রিয়া দিতে সমাজবাদী পার্টির নেতার প্রশ্ন, ‘উত্তরপ্রদেশের ব্যাগ কী করে গুজরাটে গেল? স্টিকার দিয়ে ছবি লুকোনা যায়, কিন্তু সমাজবাদী পার্টির কাজকে রুখে দেওয়া যায় না।’ অখিলেশের দলের অভিযোগ, এটা যোগী এবং গুজরাট সরকারের লজ্জার বিষয়। ব্যাগ বিতর্কে বিপাকে পড়েছে গুজরাটের শিক্ষা দপ্তর। মুখরক্ষায় তাদের দাবি, মাত্র ৫ শতাংশ ব্যাগের ক্ষেত্রে এমন ঘটেছে। এই প্রকল্পের বরাত পাওয়া সুরাটের এক ব্যাগ সরবরাহকারী সংস্থাকে শো-কজ করা হয়েছে। তবে সুরাটের ওই সংস্থার বক্তব্য, তারা নাকি উত্তরপ্রদেশ থেকে ব্যাগগুলি পাননি। প্রাথমিক স্টিকার ওঠে অখিলেশের নাম ভেসে আসার পাশাপাশি ব্যাগের মান নিয়েও প্রশ্ন উঠেছে। গুজরাটের বিরোধী দল কংগ্রেসের বক্তব্য, ব্যাগ কেলেঙ্কারি বুঝিয়ে দিল বিজেপি সরকার পড়ুয়াদের ব্যাপারে কতটা উদাসীন। হাত বদল হওয়া ব্যাগ দিয়ে শিক্ষাবন্ধু সাজার চেষ্টা করছে বিজেপি বলেই অভিযোগ বিরোধীদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে