১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অশনি সংকেত! কাশ্মীর নিয়ে ভারতকে বেনজির হুমকি আল কায়দা প্রধানের 

Published by: Monishankar Choudhury |    Posted: July 10, 2019 3:25 pm|    Updated: July 10, 2019 3:25 pm

Al Qaeda chief threatens India over Jammu and Kashmir

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার জম্মু-কাশ্মীর নিয়ে ভারতকে প্রকাশ্যে হুমকি দিল আল কায়দা প্রধান আয়মান আল জাওয়াহিরি। উপত্যকায় ভারতীয় সেনা ও সরকারি কর্মীদের উপর ভয়াবহ হামলা চালানোর জন্য জেহাদিদের নির্দেশ দিয়েছে কুখ্যাত ওই জঙ্গিনেতা।

[আরও পড়ুন: কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী নেত্রী আসিয়া আনদ্রাবির বাড়ি সিল করল এনআইএ]

ফাউন্ডেশন ফর ডিফেন্স অফ ডেমোক্রেসিস, সংক্ষেপে এফডিডি নামের এক প্রতিরক্ষা সংক্রান্ত পত্রিকা জানিয়েছে, কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপ বাড়িয়ে তুলতে চাইছে আল কায়দা। সম্প্রতি, জাওয়াহিরির একটি ভিডিও বার্তা প্রকাশ করেছে সংগঠনটির মিডিয়া সেল ‘অস শবাব’। ‘কাশ্মীরকে ভুলো না’ শীর্ষক ভিডিওটিতে আল কায়দা প্রধান বলছে, “আমার মতে, এই মুহূর্তে কাশ্মীরি মুজাহিদদের উচিত ভারতীয় সেনার উপর একের পর এক হামলা চালিয়ে যাওয়া। সরকার ও সরকারি বাহিনীর যত বেশি ক্ষতি করা সম্ভব, তত ভাল। মুজাহিদদের উচিত ক্রমাগত হামলা চালিয়ে ভারতীয় অর্থনীতির রক্তক্ষরণ ঘটানো।” তাৎপর্যপূর্ণভাবে, বার্তায় নিহত জঙ্গি জাকির মুসার নাম উল্লেখ করেনি জাওয়াহিরি। তবে ভিডিওতে তার পাশেই মুসার ছবি দেখা গিয়েছে। উল্লেখ্য, গত মে মাসেই কাশ্মীরে জওয়ানদের হাতে নিকেশ হয় উপত্যকায় আল কায়দার মুখ জাকির মুসা।

এক মার্কিন পত্রিকায় আগেই প্রকাশ পেয়েছিল এক ভয়ানক তথ্য৷ ওই পত্রিকার দাবি, পাকিস্তানেই লুকিয়ে রয়েছে আল কায়দা প্রধান আয়মান আল জাওয়াহিরি৷ সূত্রের খবর, সদ্য প্রকাশিত আল কায়দা প্রধানের ভিডিওটিও পাকিস্তানে তোলা। ফলে ভারতকে রক্তাক্ত করতে পাকিস্তানের ষড়যন্ত্র ফের প্রকাশ্যে এসেছে। আগেই স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে পেশ করা রিপোর্টে বলা হয়েছে, ২০১০ সাল থেকে জঙ্গি শিবিরে নাম লেখানোর হিড়িক বেড়েছে। চলতি বছর এখনও পর্যন্ত বিভিন্ন জেহাদি সংগঠনে নাম লিখিয়েছে প্রায় ১৩০ জন কাশ্মীরি যুবক। এদের অধিকাংশই যোগ দিয়েছে উপত্যকায় আল কায়দার শাখা সংগঠন ‘আনসার গাজওয়াত-উল-হিন্দ’-এ। পরিসংখ্যান বলছে, সব থেকে বেশি সোপিয়ান জেলার তরুণরাই যোগ দিয়েছে জেহাদি সংগঠনে।   

[আরও পড়ুন: কামড় খেয়েও অকুতোভয়, সাপ হাতে জড়িয়েই হাসপাতালে মা-মেয়ে]  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে