BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

সাবধান! আধার ও প্যান কার্ড লিংক না করলে হবে ১০ হাজার টাকা জরিমানা!

Published by: Sulaya Singha |    Posted: March 1, 2020 5:15 pm|    Updated: March 1, 2020 5:20 pm

Alert,PAN card holder could be fined up to Rs 10000 penalty

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাতে আর ঠিক একটা মাস। চলতি বছর ৩১ মার্চের মধ্যে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিংক না করালে ১ এপ্রিল থেকে অকেজো হয়ে পড়বে আপনার প্যান কার্ডটি (PAN Card)। এ খবর তো ইতিমধ্যেই জেনে গিয়েছেন। কিন্তু জানেন কি, সময়ে সংযুক্তিকরণ না করলে মোটা অঙ্কের জরিমানা গুনতে হতে পারে আপনাকে?

গত ডিসেম্বরে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেসের (CBDT) তরফে আধার ও প্যান সংযুক্তিকরণের মেয়াদ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছিল। জানানো হয়, ৩১ মার্চ পর্যন্ত আধার-প্যান লিংক করা যাবে। মোট অষ্টমবার বাড়ে সংযোগের সময়সীমা। কিন্তু প্রশ্ন হল, সময়ে সংযুক্তিকরণ না করলে কী হতে পারে? এক, আপনার প্যান কার্ডটি বাতিল করে দেওয়া হতে পারে। দুই, বাতিল প্যান কার্ড ব্যবহার করলে মোটা অঙ্কের জরিমানা হতে পারে।

[আরও পড়ুন: উত্তর-পূর্ব দিল্লিতে মৃত্যু মিছিল অব্যাহত, নর্দমা থেকে উদ্ধার আরও তিন দেহ]

আয়কর আইনের ২৭২B ধারা অনুযায়ী, কোনও ব্যক্তি বাতিল প্যান কার্ড ব্যবহার করলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে তাঁর। তাই সময় থাকতে অর্থাৎ আগামী একমাসের মধ্যেই আধারের সঙ্গে প্যান কার্ড নম্বরটি লিংক করে নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ। যদি মনে করেন, অন্যান্য বারের মতো এবারও সংযুক্তিকরণের সময়সীমা বেড়ে যাবে, তাই চিন্তার কোনও কারণ নেই, তাহলে কিন্তু সমস্যায় পড়তে পারেন। কারণ CBDT সাফ জানিয়ে দিয়েছে, আর সময়সীমা বাড়ানোর কোনও পরিকল্পনা নেই তাদের।

সময়সীমা পেরিয়ে যাওয়ার পর আপনার কার্ডটি তখনই সচল হিসেবে গণ্য হবে যখন আপনি সেটি আধার কার্ডের সঙ্গে লিংক করবেন। তাই আরও একবার জেনে রাখুন কীভাবে সংযুক্তিকরণ করতে হবে। অনলাইনে আয়কর দপ্তরের সরকারি পোর্টালে গিয়ে লগ ইন করে। বা শুধুমাত্র আয়কর দপ্তরের হোম পেজে গিয়ে ‘লিংক আধার’ অপশনটি ক্লিক করবেন। অফলাইনেও দু’ভাবে আধার ও প্যান লিংক করা যায়। প্রথমত, কোনও তথ্য মিত্র কেন্দ্রে গিয়ে অ্যানেক্সচার-১ ফর্ম ভরতি করে। দ্বিতীয়ত এসএমএসের মাধ্যমে। আপনার মোবাইল থেকে লিখুন, ইউআইডিপ্যান (স্পেস) আপনার আধার নম্বর (স্পেস) প্যান নম্বর। তারপর এসএমএসটি ৫৬৭৬৭৮ বা ৫৬১৬১ নম্বরে পাঠিয়ে দিন।

[আরও পড়ুন: ভুয়ো ভিডিও পোস্ট করে ফের অশান্তি লাগানোর চেষ্টা! অভিযুক্ত আপ বিধায়ক আমানতুল্লা খান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে