BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২৬ মে ২০২০ 

Advertisement

করদাতাদের জন্য স্বস্তি, ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়কর রিফান্ডের টাকা দ্রুত মেটাবে কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: April 8, 2020 8:04 pm|    Updated: April 8, 2020 8:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের মধ্যে করদাতাদের স্বস্তি দিতে নয়া ঘোষণা করল অর্থ মন্ত্রক। আয়কর রিটার্ন জমা দেওয়ার পরও করদাতারা এখনও বকেয়া (Refund) হাতে পাননি। বুধবার আয়কর দপ্তর জানাল, ৫ লক্ষ টাকা পর্যন্ত রিফান্ড শীঘ্রই করদাতাদের অ্যাকাউন্টে পাঠানো হবে। আয়কর দপ্তরের আশা, এর ফলে কমপক্ষে ১৪ লাখ করদাতা উপকৃত হবেন। শুধুমাত্র আয়করদাতারাই নয়, GST ও কাস্টমের ক্ষেত্রেও রিফান্ডের টাকা শীঘ্রই পাওয়া যাবে। ইতিমধ্যেই সংশ্লিষ্ট সমস্ত বিভাগকে প্রয়োজনীয় নির্দেশ পাঠিয়েছে অর্থ মন্ত্রক। ফলে আরও প্রায় ১ লাখ ব্যবসায়ী উপকৃত হবেন। সব মিলিয়ে প্রায় ১৮ হাজার কোটি টাকা রিফান্ড করতে হবে অর্থমন্ত্রককে।

করোনা মোকাবিলায় দেশজুড়ে লকডাউন চলছে। ফলে শিল্পক্ষেত্রে উৎপাদন বন্ধ। বন্ধ বিকিকিনিও। ব্যবসায়ী থেকে আমজনতা সকলের হাতেই নগদ অর্থের টান রয়েছে। তাঁদের হাতে নগদের জোগান বাড়াতেই কেন্দ্র এমন সিদ্ধান্ত নিল বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। প্রসঙ্গত, আগে কর জমা দেওয়ার পর চেকের মাধ্যমে রিফান্ডে অর্থ দেওয়া হত। ডিজিটাল ইন্ডিয়ায় তা গ্রাহকদের অ্যাকাউন্টে পাঠানো হয়। কিন্তু তাতেও সময় লাগে অনেকটাই। সংকটের সময় মানুষের হাতে অর্থের জোগান দিতে দ্রুত এই রিফান্ড করতে চাইছে কেন্দ্র সরকার।

প্রসঙ্গত, লকডাউনে করদাতাদের সুবিধা দিতে একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্র সরকার। ২০১৮-১৯ আর্থিক বছরের জন্য আয়কর জমা দেওয়ার শেষ দিন ছিল ৩১ মার্চ। সেই সময়সীমা বাড়িয়ে ৩০ জুন করা হয়েছে।এমনকী দেরিতে আয়কর জমা দেওয়ার জন্য সুদের পরিমাণ কমানো হয়েছে। আগে যেখানে দেরিতে আয়কর জমা করলে ১২ শতাংশ সুদ দিতে হত, তা এবার কমিয়ে ৯ শতাংশ করা হয়েছে। জিএসটি রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে ৩০ জুন করা হয়েছে। এরপর এবার রিফান্ডের অর্থ দ্রুত ফেরতের নির্দেশিকা জারি করল কেন্দ্র সরকার।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement