১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কাশ্মীরে পাথর নিক্ষেপকারীদের শায়েস্তা করতে আসছে মহিলা রিজার্ভ ফোর্স

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 28, 2017 6:08 am|    Updated: April 28, 2017 6:08 am

All-women reserve force to be raised in J&K to deal with stone pelters

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভূস্বর্গে বিচ্ছিন্নতাবাদের নয়া রূপ পাথর হাতে স্কুল পড়ুয়ারা। তাও আবার মেয়েরা। সেনা-পুলিশের বিরুদ্ধে উসকানি দিয়ে বিচ্ছিন্নতাবাদীরা হাতিয়ার করেছে কিশোরী-তরুণীদের। কিছুদিন আগেই এই নয়া দৃশ্য দেখা গিয়েছে কাশ্মীরে। পুলিশ ও সেনার টহলদার গাড়ি দেখলেই তাদের দিকে পাথর ছুড়ছে মেয়েরা। এবার সেই উন্মত্ত কিশোরী-তরুণীদের শায়েস্তা করতে প্রমীলা বাহিনীকেই হাতিয়ার করছে কেন্দ্র। বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, উপত্যকায় মহিলা পাথর নিক্ষেপকারীদের জব্দ করতে প্রমীলা রিজার্ভ ব্যাটালিয়ন মোতায়েন করা হবে।

[বিয়ের পাতে ছিল না গো-মাংস, ‘তালাকে’র হুমকি নববধূকে]

২৪ এপ্রিল শ্রীনগরের প্রাণকেন্দ্র লালচকে নিরাপত্তারক্ষীদের দিকে পাথর ছুড়তে দেখা গিয়েছিল স্কুল পড়ুয়া মেয়েদের। শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে এমন বিশৃঙ্খলা সৃষ্টির জন্য নেপথ্যে বিচ্ছিন্নতাবাদীদের উসকানির আভাস পায় স্বরাষ্ট্র মন্ত্রক। এরপরেই কাঁটা দিয়ে কাঁটা তোলার জন্য প্রমীলা বাহিনীর কথা ভাবনায় আসে কেন্দ্রের। এই মুহূর্তে উপত্যকার বিভিন্ন সংঘর্ষপূর্ণ এলাকায় ৫ ব্যাটালিয়ন পাঠানো হবে বলে সূত্রের খবর। পাথর নিক্ষেপকারীদের জব্দ করার পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বও থাকবে প্রমীলা বাহিনীর কাঁধে। ইতিমধ্যেই রিজার্ভ ব্যাটালিয়নে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে ৫০০০ পদের জন্য ১,৪০,০০০ আবেদন জমা পড়েছে। প্রথমে এই নিয়োগ পুরুষ ও মহিলা নির্বিশেষে করা হচ্ছিল। কিন্তু শুধু মহিলাদেরই প্রায় ৬০০০ আবেদন জমা পড়েছে দেখে এই সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। আরও উল্লেখযোগ্য বিষয়, আবেদনকারীদের প্রায় ৪০% কাশ্মীরের বাসিন্দা। একেকটি ব্যাটালিয়নের জন্য খরচ পড়বে ৬১ কোটি টাকা। যার মধ্যে ৭৫% খরচ কেন্দ্র বহন করবে। বাকিটা সংশ্লিষ্ট রাজ্য।

[চুলের ছাঁট হতে হবে ‘যোগী’র মতো, নির্দেশ উত্তরপ্রদেশের স্কুলে]

বর্তমানে ১৪৪টি রিজার্ভ ব্যাটালিয়ন রয়েছে দেশে। কাশ্মীর এবং মাও অধ্যুষিত রাজ্যগুলি সবচেয়ে বেশি সংখ্যক ব্যাটালিয়ন মোতায়েন করা হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে