BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘দেশের জাতীয় পশু হওয়া উচিত গরু’, এলাহাবাদ হাই কোর্টের পর্যবেক্ষণে বিতর্ক

Published by: Subhajit Mandal |    Posted: September 2, 2021 10:56 am|    Updated: September 2, 2021 12:19 pm

Allahabad High Court judge asks Centre to Make cow national animal | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘দেশের জাতীয় পশু হোক গরু(Cow)।’ কোনও হিন্দুত্ববাদী নেতা নন, একথা বলছে খোদ এলাহাবাদ হাই কোর্ট। শুধু তাই নয়, এলাহাবাদ হাই কোর্টের বিচারপতি শেখরকুমার যাদব গোহত্যা সংক্রান্ত একটি মামলার রায়ে জানিয়েছেন, গোরক্ষা হিন্দুদের মৌলিক অধিকারের মধ্যে পড়া উচিত। কেন্দ্রের উচিত এই সংক্রান্ত বিল আনা।

Allahabad High Court judge asks Centre to Make cow national animal
ফাইল ছবি

বুধবার উত্তরপ্রদেশের নতুন গোহত্যা সংক্রান্ত আইনে (UP Cow Slaughter Act) গ্রেপ্তার হওয়া এক অভিযুক্তের জামিনের আবেদন খারিজ করেছে এলাহাবাদ হাই কোর্ট (Allahabad High Court)। ওই মামলার শুনানিতেই বিচারপতি যাদবের পর্যবেক্ষণ ছিল, “গরু ভারতীয় সংস্কৃতির সঙ্গে অবিচ্ছেদ্য ভাবে জড়িত। তাই বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে গরুকে ভারতের জাতীয় পশু (National Animal) ঘোষণা করা উচিত কেন্দ্রের। কারণ দেশের সংস্কৃতি যখন আঘাত পায় তখন দেশই দুর্বল হয়।” এখানেই শেষ নয়, এলাহাবাদ হাই কোর্টের ওই বিচারপতির বক্তব্য, “গোরক্ষা (Cow Protection) হিন্দুদের মৌলিক অধিকার হওয়া উচিত।” বিচারপতি যাদবের পর্যবেক্ষণ, “কেন্দ্রের উচিত সংসদে বিল এনে গোরক্ষাকে হিন্দুদের মৌলিক অধিকার হিসাবে ঘোষণা করা।” বিচারপতির মন্তব্য, “গরুর ভাল হলে তবেই দেশের ভাল হবে।”

[আরও পড়ুন: প্রয়াত রাজ্যসভার প্রাক্তন সাংসদ তথা বর্ষীয়ান সাংবাদিক চন্দন মিত্র, শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর]

এর আগে ২০১৭ সালে গরু নিয়ে এই ধরনের বিতর্কিত মন্তব্য করেন রাজস্থান হাই কোর্টের (Rajasthan High Court) বিচারপতি মহেশচন্দ্র শর্মা। এক মামলার রায়ে তিনি গরুকে ‘মাতা’ হিসাবে সম্বোধন করেন। এবং দাবি করেন, সংবিধানের ৪৮ ও ৫১এ(জি) ধারা অনুযায়ী গরুকে জাতীয় পশুর আইনি মর্যাদা দেওয়া যেতেই পারে।

[আরও পড়ুন: Syed Ali Shah Geelani: প্রয়াত কাশ্মীরের পাকপন্থী বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলি শাহ গিলানি]

কেন্দ্রে তথাকথিত ‘হিন্দুত্ববাদী’ শক্তি বিজেপি ক্ষমতায় আসার পর থেকেই দেশে নতুন মাত্রা পেয়েছে ‘গো রাজনীতি’। গো রক্ষার নামে গণপিটুনি, হানাহানি এমনকী বহু মানুষের মৃত্যু পর্যন্ত হয়েছে। এরপর এলাহাবাদ হাই কোর্টের এই রায় কার্যকর হলে, পরিস্থিতি আরও জটিল হতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement