BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৭  বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

‌দৃষ্টান্ত তৈরি করতে আগে নেতা–মন্ত্রীদের ভ্যাকসিন দিন, মোদিকে চিঠি পুদুচেরির মুখ্যমন্ত্রীর

Published by: Abhisek Rakshit |    Posted: January 13, 2021 4:22 pm|    Updated: January 13, 2021 5:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হবে করোনার টিকাকরণ (Corona Vaccination) প্রক্রিয়া। সবার আগে করোনার ভ্যাকসিন দেওয়া হবে প্রথম সারির কোভিড যোদ্ধাদের। সেই মতো প্রস্তুতিও চলছে। তৈরি করা হয়েছে চিকিৎসক থেকে শুরু করে স্বাস্থ্যকর্মীদের তালিকাও। এরই মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি লিখলেন পুদুচেরির (Puducherry) মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামী (V Narayanasamy)। তাঁর বক্তব্য, করোনার ভ্যাকসিন আগে দেওয়া উচিত নেতা-মন্ত্রীদের। নারায়ণস্বামীর মতে, এতে মানুষের মনে আত্মবিশ্বাস জন্মাবে।

এই প্রসঙ্গে উপস্থিত সাংবাদিকদের পুদুচেরির মুখ্যমন্ত্রী জানিয়েছেন, গত মঙ্গলবার তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন। তাতে তিনি আরজি জানিয়েছেন, সবার আগে করোনার ভ্যাকসিন দেওয়া হোক মন্ত্রী, সাংসদ, বিধায়ক, রাজনৈতিক নেতাদের। এতে দৃষ্টান্ত স্থাপন হবে। তেমনই মানুষের মনে আত্মবিশ্বাসও জন্মাবে।

[আরও পড়ুন:‌ শিক্ষা হয়নি সাধ্বী প্রজ্ঞার! ফের গডসেকে ‘দেশভক্ত’ বললেন বিজেপি সাংসদ]

জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য সেরাম ইনস্টিটিউট (Serum Institute) এবং ভারত বায়োটেকের (Bharat Biotech) করোনা ভ্যাকসিনকে ভারতে ছাড়পত্র দেওয়া হয়েছে। কিন্তু কোভ্যাক্সিন নিয়ে আবার কিছু মহলে প্রশ্নও উঠেছে। কারণ এই ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়ালের সম্পূর্ণ তথ্য হাতে আসেনি। টিকা নেওয়ার পর কার কী ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে, তা আন্তর্জাতিক মানের জার্নালে প্রকাশিতও হয়নি। তাই এই পরিস্থিতিতে সাধারণ মানুষের মনেও উঁকি দিয়েছে প্রশ্ন। সেকারণে মানু্ষের মনে আত্মবিশ্বাস জাগাতে এই উপায় বাতলালেন পুদুচেরির মুখ্যমন্ত্রী ভি নারায়নস্বামী।

এদিকে সেরাম ইনস্টিটিউটকে ‘‌কোভিশিল্ড’ কেনার বরাত দিয়েছে মোদি সরকার। ভ্যাকসিনের প্রতিটি বোতলের দাম ধার্য করা হয়েছে ২০০ টাকা। মঙ্গলবার শুরু হয়েছে ভ্যাকসিন সরবরাহের কাজও। পুণে থেকে দেশের ১৩টি জায়গার উদ্দেশে রওনাও হয়েছে ভ্যাকসিনের প্রথম ব্যাচ। প্রথম দফায় ৩ কোটি কোভিডযোদ্ধাকে করোনার টিকা দেওয়া হবে। এই টিকাকরণের কোনও খরচ কোনও রাজ্যকে বহন করতে হবে না। এই খরচ দেবে কেন্দ্র।

[আরও পড়ুন:‌ ট্রায়ালের তথ্য না দেখে টিকা নেওয়া খুবই বিপজ্জনক! কোভ্যাক্সিন নিয়ে মত নোবেলজয়ীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement