১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

তাজমহলে নমাজ পড়া নিষিদ্ধ করার দাবি আরএসএস-এর শাখা সংগঠনের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 27, 2017 6:09 am|    Updated: October 27, 2017 6:09 am

Allow Shiva prayer or ban namaz at Taj Mahal, demands RSS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্মৃতিসৌধ নয়, তাজমহল নাকি আসলে একটি শিবমন্দির। এই দাবি আজকের নয়। এই মোঘল স্থাপত্যকে শিবমন্দির বলে উল্লেখ করে একটি বইও লিখেছিলেন লেখক-ঐতিহাসিক পি এন ওক।  মোদি জমানায় ফের নতুন মাথাচাড়া দিয়েছে তাজমহল বিতর্ক। দিন কয়েক আগে পর্যটকদের সামনেই তাজমহলের ভিতরে বসে হিন্দু যুবা বাহিনীর সদস্যদের শিব চালিশা পাঠ করতে দেখা গিয়েছিল। আর এবার তাজমহলের নমাজ নিষিদ্ধ করার দাবি তুলল আরএসএসের শাখা সংগঠন অখিল ভারতীয় ইতিহাস সংকলন সমিতি। সংগঠনের সম্পাদক বালমুকুন্দ পাণ্ডের সাফ কথা, তাজমহল একটি ঐতিহাসিক সৌধ। তাহলে মুসলিমদেরই বা কেন সেটি ধর্মীয় স্থান হিসেবে ব্যবহার করতে দেওয়া হবে? তাঁর দাবি, অবিলম্বে তাজমহলে নমাজ পড়ার অনুমতি প্রত্যাহার করতে হবে। আর তা না হলে, সেখানে হিন্দুদেরও শিব চালিশা পড়ার অনুমতি দিতে হবে। প্রসঙ্গত, প্রতি শুক্রবার তাজমহলে নমাজ পড়েন স্থানীয় মুসলিম সম্প্রদায়ের মানুষ।

[তাজমহলে শিব চালিশা পড়লে দোষ কোথায়, বিজেপি নেতার মন্তব্যে নয়া বিতর্ক]

ইতিহাস বলে, স্ত্রীর মুমতাজ মহলের মৃত্যুর পর, আগ্রায় যমুনার তীরে একটি স্মৃতিসৌধ তৈরি করেছিলেন মোঘল সম্রাট শাহাজাহান। সেই স্মৃতিসৌধটিই তাজমহল নামে পরিচিত। কালে কালে তা হয়ে উঠেছে প্রেমের চিরন্তর প্রতীক। আগ্রার তাজমহলকে বিশ্বের সপ্তম আশ্চর্যের তকমা দিয়েছে ইউনেস্কো। বছরভর এই মোঘল স্থাপত্যটিকে দেখতে আগ্রায় পর্যটকদের ভিড় লেগেই থাকে। তাজমহলের সামনের বেঞ্চে বসে ছবি তুলেছেন বিল ক্নিন্টন, লেডি ডায়না, ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গের মতো ব্যক্তিত্বরা। বাদ যাননি প্রাক্তন পাক-প্রেসিডেন্ট পারভেজ মুশারফও। কিন্তু, তাজমহল কি সত্যিই স্মৃতিসৌধ?  নাকি শিবমন্দির?  এই প্রশ্নে এখন তোলপাড় গোটা দেশ। এই মোঘল স্থাপত্যটি যে আসলে একটি স্মৃতিসৌধই, রীতিমতো তথ্য প্রমাণ সহযোগে তা সুপ্রিম কোর্টকে জানিয়ে দিয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। কিন্তু, সেই দাবি মানতে নারাজ বিজেপি, আরএসএস-সহ বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠনগুলি। বালমুকুন্দ পাণ্ডের বক্তব্য, তাজমহলে মুসলিমদের নমাজ পড়তে দেওয়া চলবে না। তাঁর যুক্তি, ‘ তাজমহল দেশের একটি ঐতিহাসিক সৌধ। তাহলে মুসলিমদেরই বা কেন সেটিকে ধর্মীয় স্থান হিসেবে ব্যবহার করার অনুমতি দেওয়া হবে?’  সুতরাং অবিলম্বে তাজমহলে নমাজ পড়ার অনুমতি প্রত্যাহার করতে হবে। আর তা না হলে, সেখানে হিন্দুদেরও শিব চালিশার পাঠ করতে দিতে হবে।

[তাজমহল নিয়ে যাবতীয় বিতর্কে ইতি টানতে আগ্রা পৌঁছলেন যোগী]

আরএসএসের শাখার সংগঠনের এই নেতার দাবি, তাজমহলে যে আসলে একটি শিবমন্দির ছিল, তার যথেষ্ট প্রমাণ আছে। স্ত্রী মুমতাজ বেগমের মৃত্যুর মাত্র চারমাসের মধ্যেই ফের বিয়ে করেছিলেন মোঘল সম্রাট শাহাজাহান। তাই তাজমহলও চিরন্তন প্রেমের প্রতীকও নয়। তিনি বলেন, দেশে যেসমস্ত হিন্দু মন্দির বা স্থাপত্য ভেঙে মুসলিম শাসকরা মিউজিয়াম বা অন্য ভবন তৈরি করেছিলেন, তার একটি তালিকাও তৈরি করা হচ্ছে।

[সন্ত্রাস ছড়াচ্ছে জাকির নায়েক, অভিযোগ এনআইএ-র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে