১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কি ভারতীয় নাগরিক? প্রমাণ চেয়ে আবেদন কেরলের বাসিন্দার

Published by: Soumya Mukherjee |    Posted: January 17, 2020 1:26 pm|    Updated: January 17, 2020 1:32 pm

RTI application seeks proof of PM Narendra Modi's citizenship

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাগজ দেখাব না বলে চিৎকার করছেন অনেকে। সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এই স্লোগান তুলছেন তাঁরা। এর জন্য তাঁদের কটাক্ষও করছেন নাগরিকত্ব আইনের সমর্থনকারীরা। ঠিক এই সময়েই খোদ প্রধানমন্ত্রীর নাগরিকত্বের প্রমাণ দেখতে চেয়ে আবেদন জানালেন এক ব্যক্তি। বিষয়টিকে কেন্দ্র করে শোরগোল উঠেছে দেশের রাজনীতিতে।

কেরলের ত্রিশূর জেলার চালাকুডি শহরের বাসিন্দা জোশ কাল্লুভিত্তল দেশে সংশোধিত নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিক পঞ্জি চালু করার বিরোধী বলে জানা গিয়েছে। তাই এই বিষয়টি নিয়ে দেশজুড়ে সরকার যে নীতি নিতে চাইছে তিনি তার প্রতিবাদেও সামিল হয়েছেন। আর এর মাঝেই আচমকা মাথায় আসে, যে কাগজপত্রের জন্য সবাই চিন্তিত। যা না থাকলে দেশের নাগরিকত্ব প্রমাণ করা যাবে না। সেই সংক্রান্ত কাগজ আদৌও প্রধানমন্ত্রীর কাছে আছে কিনা!

[আরও পড়ুন: NPR নিয়ে দিল্লিতে কেন্দ্র-রাজ্য বৈঠক, গরহাজির বাংলার প্রতিনিধিরা ]

 

এই চিন্তা মাথায় আসা মাত্রই গত ১৩ জানুয়ারি চালাকুডি পুরসভার তথ্য সংক্রান্ত আধিকারিকের সঙ্গে দেখা করেন জোশ। তারপর প্রধানমন্ত্রীর নাগরিকত্বের কাগজ দেখতে চেয়ে তথ্য জানার আইনের অধীনে আবেদন জমা করেন পুরসভার সংশ্লিষ্ট বিভাগে। এই আবেদনের ভিত্তিতে কাজ এগোচ্ছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: অবৈধভাবে ভারতে থাকার জের, ৫ বছরের জেল তিন বাংলাদেশির ]

 

গত ডিসেম্বর মাসে সংশোধিত নাগরিকত্ব আইন লাগু হয়। এরপর থেকেই প্রবল বিক্ষোভ হচ্ছে দেশজুড়ে। NRC নিয়ে কিছুটা সুর নরম করলেও দেশে CAA লাগু করতে মরিয়া মোদি সরকার। তাদের দাবি, নয়া আইন মানবতার প্রতীক। ধর্মের ভিত্তিতে তৈরি নয়। উলটে এতদিন যারা নানা কারণে এদেশে শরণার্থী হিসেবে ছিলেন তাঁদের নাগরিকত্ব প্রদান করে বাঁচার অধিকার দেওয়া হবে। তাছাড়া এই আইন কোনও নির্দিষ্ট ধর্মের বিরুদ্ধে নয়। কোনও বিশেষ সম্প্রদায়ের মানুষের নাগরিকত্ব কেড়ে নেবে না। বরং এই আইনের মাধ্যমে নাগরিকত্ব প্রদান করা হবে। এই বিষয়টি নিয়ে টানাপোড়েনের মাঝেই স্বয়ং প্রধানমন্ত্রীর নাগরিকত্বের প্রমাণ চাইলেন এক ব্যক্তি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে