BREAKING NEWS

২১ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

‘সংশোধিত নাগরিকত্ব আইন পুনর্বিবেচনা করুন’, পিকের সুরেই সরব নীতীশ

Published by: Soumya Mukherjee |    Posted: January 13, 2020 2:38 pm|    Updated: January 13, 2020 2:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিধানসভায় দাঁড়িয়ে রাজ্যে জাতীয় নাগরিক পঞ্জি চালু হবে না বলে পরিষ্কার জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সোমবার বিহার বিধানসভায় NRC ও NPR নিয়ে বিশেষ অধিবেশন করার দাবি জানায় বিরোধীরা। এর পরিপ্রেক্ষিতে নীতীশ কুমার পরিষ্কার জানিয়ে দিলেন বিহারে কোনও ভাবে জাতীয় নাগরিক পঞ্জি চালু করবে না তাঁর সরকার। পাশাপাশি নিজের দলের সহ-সভাপতি প্রশান্ত কিশোরের পথে হেঁটে সংশোধিত নাগরিকত্ব আইনের বিষয়টিও পুনর্বিবেচনা করে দেখতে বললেন কেন্দ্রকে। এর ফলে বিজেপির জোট শরিক হয়েও তিনিই প্রথম আইনটি পুনর্বিবেচনা করে দেখতে বললেন।

সংশোধিত নাগরিকত্ব আইন চালু হওয়ার পর থেকেই দেশজুড়ে NRC ও CAA বিরুদ্ধে জনমত সংগ্রহের চেষ্টা চালাচ্ছে এনডিএ বিরোধীরা। বিভিন্ন জায়গায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ফলে এখনও পর্যন্ত বহুজনের মৃত্যু হয়েছে। বিহারেও বনধ ডেকেছিল বিরোধীরা। আর সোমবার NRC ও NPR নিয়ে বিধানসভায় আলোচনার দাবি তোলে। এর প্রেক্ষিতে আজ নীতীশ স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন, বিহারে জাতীয় নাগরিক পঞ্জি চালু করার কোনও প্রশ্নই নেই। তাই এই বিষয়ে আলোচনা করে কী হবে। তাছাড়া এনআরসি শুধুমাত্র অসমের জন্য চালু করা হয়েছিল পুরো দেশের জন্য নয়।

[আরও পড়ুন: কলকাতা বন্দরের পর এবার ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলাতে চায় বিজেপি! ]

 

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে দেশব্যাপী যে লাগাতার বিক্ষোভ হচ্ছে তার দিকেও কেন্দ্রীয় সরকারকে দৃষ্টি দিতে অনুরোধ করেন তিনি। বলেন, দেশের বিভিন্ন জায়গায় এই বিষয় নিয়ে বিক্ষোভ হচ্ছে। অনেক মানুষ মারা গিয়েছেন। সরকারি ও বেসরকারি সম্পত্তির ক্ষতি হয়েছে। তাই এই বিষয়টি পুনর্বিবেচনা করা উচিত।

সম্প্রতি রাজ্যের উপমুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা সুশীল কুমার মোদি ঘোষণা করেছেন, আগামী ১৫ থেকে বিহারে NPR-এর কাজ শুরু হবে। চলবে ২৮ মে পর্যন্ত। কিন্তু, আজ এই প্রসঙ্গে কোনও মন্তব্য করেননি মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। ঘনিষ্ঠ মহলের খবর, পুরনো NPR নিয়ে কোনও আপত্তি না থাকলেও নতুন ভাবে যে বিষয়গুলি ঢোকানো হয়েছে তার মধ্যে কিছুতে আপত্তি আছে নীতীশের দলের। তাই এই বিষয়টি থেকে দূরত্ব বজায় রাখছেন তিনি।

[আরও পড়ুন: কাশী বিশ্বনাথ মন্দিরে এবার পোশাক-বিধি, পরা যাবে না পশ্চিমী জামাকাপড় ]

 

ডিসেম্বর নাগরিকত্ব বিলে সমর্থন করায় প্রশান্ত কিশোর-সহ দলের একাধিক নেতা প্রকাশ‍্যে নীতীশ কুমারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছিলেন। দল থেকে পদত‍্যাগের ইচ্ছাও প্রকাশ করেন প্রশান্ত কিশোর। তখনই বিহারে NRC প্রয়োগ না করার কথা তাঁকে জানিয়েছিলেন নীতীশ কুমার। আজ নীতীশ কুমার বিধানসভাতেই সেই কথা বললেন। আর তাঁর এই মন্তব‍্যে অস্বস্তি বাড়ল গেরুয়া শিবিরের।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement