১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অশান্ত পরিস্থিতিতে সেনার মনোবল বাড়াতে লাদাখ যাচ্ছেন রাষ্ট্রপতি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 18, 2017 4:38 am|    Updated: August 18, 2017 5:13 am

Amid Doklam standoff President Ram Nath Kovind to visit Ladakh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রপতি পদে দায়িত্ব নিয়েই সেনার মনোবল বাড়াতে ময়দানে নেমে পড়লেন রামনাথ কোবিন্দ। ভারতের নয়া রাষ্ট্রপতি দ্রুতই লাদাখ সফরে যাবেন বলে জানা গিয়েছে সংবাদ সংস্থা সূত্রে।

ভারত ও চিনের মধ্যে সীমান্ত ইস্যুতে ডোকলাম যখন সরগরম, সেই পরিস্থিতিতে দেশের তিন বাহিনীরই সুপ্রিম কমান্ডারের এই সফর বিশেষ গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। ভারতের সশস্ত্র জওয়ানদের মনোবল বাড়াতে রাষ্ট্রপতির এই সফর বিশেষভাবে সাহায্য করবে বলে মনে করা হছে। কারগিল যুদ্ধের পর ২০০১-এ প্রায় ৯০০ সেনা সম্বলিত লাদাখ স্কাউট নামে এই বিশেষ সশস্ত্র বাহিনী গঠিত হয়।

লাদাখ স্কাউটসের পাঁচটি ব্যাটেলিয়নকে বিশেষ সম্মান প্রদর্শন করবেন রাষ্ট্রপতি। ভারতীয় সেনার এই বিশেষ সশস্ত্র বাহিনীর সদস্যদের হাতে নিয়মমাফিক তুলে দেবেন পতাকা। রাষ্ট্রপতি ভবন সূত্রে পাওয়া খবরে, গোটা দিনই রাষ্ট্রপতি কাটাবেন লাদাখে। সেনাবাহিনীর কোন কোন সদস্যরা বীরত্বের জন্য তাঁর হাত থেকে পুরস্কার পাবেন, এখন সেই নিয়েই চলছে চূড়ান্ত মনোনয়ন প্রক্রিয়া।

[‘নেহরু নয়, নেতাজিই দেশের প্রথম প্রধানমন্ত্রী’]

সেনাবাহিনীর একটি সূত্র মনে করছে, রাষ্ট্রপতি যদি কয়েকদিন আগেও লাদাখ সফরে আসতেন, তাহলে সেই সফর সামরিক দিক থেকে এতটা গুরুত্বপূর্ণ হত না। কিন্তু গত ১৫ আগস্ট লাদাখে চিনা সেনার অনুপ্রবেশ ও হামলার ঘটনায় প্রতিরক্ষা মন্ত্রকের কর্তারা বিশেষ উদ্বিগ্ন। ভারতীয় সেনা মানববন্ধন গড়ে এযাত্রায় চিনা সেনাকে রুখে দিলেও এর পর লালফৌজ যে অস্ত্র-সহ হামলা করবে না, সে কথার কোনও গ্যারান্টি নেই।

এই পরিস্থিতিতে শুক্রবার খোলাখুলি ভারতকে সমর্থন জানিয়ে পাশে এসে দাঁড়িয়েছে জাপান, সমর্থনের ইঙ্গিত দিয়েছে আমেরিকাও। বেজিংয়ের বিরুদ্ধে কূটনৈতিকভাবেও চাপ বাড়াচ্ছে নয়াদিল্লি। চাপে পড়ে চিন পাল্টা বিভ্রান্তিমূলক হাস্যকর ভিডিও পোস্ট করে ভারতীয় সেনার চরিত্রকে খাটো করে দেখানোর চেষ্টা চালাচ্ছে। এই পরিস্থিতিতে রাষ্ট্রপতির লাদাখ সফর বিশেষ গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

[‘রাস্তা জুড়ে নমাজ বন্ধ না হলে থানায় জন্মাষ্টমী পালনেও বাধা দেওয়ার অধিকার নেই’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে