২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিপদের বন্ধু! কংগ্রেসকে বাঁচাতে ‘বুস্টার ডোজ’ তেজস্বী যাদবের

Published by: Paramita Paul |    Posted: June 30, 2021 2:37 pm|    Updated: June 30, 2021 6:25 pm

Amid struggling booster shot from Tejashwi Yadav for Congress | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিগত কয়েক বছর ধরেই জাতীয় ও আঞ্চলিক বিভিন্ন নির্বাচনে ভরাডুবির জেরে ক্রমশ কোণঠাসা হয়ে পড়েছে কংগ্রেস। হয়ে পড়েছে ভঙ্গুর। বহু নামী-দামি নেতা দল ছেড়ে অন্য শিবিরে নাম লিখিয়েছেন। এমনকী, কংগ্রেসকে (Congress) বাদ দিয়ে জাতীয় স্তরে বিজেপি-বিরোধী জোটের সলতে পাকানোও শুরু হয়েছে। এই পরিস্থিতিতে কংগ্রেসকে অক্সিজেন জোগাচ্ছে তাদেরই এক শরিক। তাদের সাফ কথা, কংগ্রেসকে ছাড়া বিজেপি বিরোধী জোট অসম্ভব। কেন অসম্ভব, তাও জানালেন তিনি।

জোট শরিকের সমর্থনে এগিয়ে এসেছেন বিহারের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তথা রাষ্ট্রীয় জনতা দলের মুখ তেজস্বী যাদব (Tejashwi Yadav)। তাঁর সাফ মন্তব্য, ২০২৪-এর লোকসভা ভোটে কংগ্রেসকে বাদ দিয়ে বিজেপি-বিরোধী জোট ‘অকল্পনীয়’। কারণ, ৫৪৩টি কেন্দ্রের মধ্যে অন্তত ২০০টিতে বিজেপির সঙ্গে সরাসরি লড়াই হবে কংগ্রেসের। তাই বিজেপি-বিরোধী যে কোনও জোটের ভিত্তি হতে হবে কংগ্রেসকেই। তেজস্বীর এই মন্তব্য ভঙ্গুর কংগ্রেসকে কার্যত চাঙ্গা করবে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘মরে যান’, স্কুলের ফি নিয়ে অভিযোগ করতেই মন্তব্য মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রীর]

বেসরকারি বৈদ্যুতিন সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মঙ্গলবার নিজের ভাবনা তুলে ধরেছেন বিহারের বিরোধী দলনেতা। তেজস্বীর কথায়, বিরোধী জোট গড়ে তোলা অসম্ভব নয়। কিন্তু কংগ্রেসকে তাতে শামিল করতে হবে। না হলে এটা অসম্ভব। কারণ, ২০০ আসনে বিজেপির সঙ্গে সরাসরি লড়াই হবে কংগ্রেসের। ওদের বাদ দিলে বিরোধী জোট কোনও মতেই সম্ভব নয়। অবশ্য যেখানে আঞ্চলিক দলগুলি শক্তিশালী, সেখানে তাদেরই প্রাধান্য দিতে হবে বলে তেজস্বী মন্তব্য করেছেন। তাঁর কথায়, হাতে সময় কম। বিজেপি-বিরোধী দলগুলিকে এখনই জোট বাঁধার প্রক্রিয়া শুরু করতে হবে। তেজস্বী বলেছেন, “এখনই প্রস্তুতি শুরু করা উচিত। কংগ্রেসকে বাদ দিয়ে কোনও জোট অকল্পনীয়। নেতৃত্ব ইস্যুতে একসঙ্গে বসে কথা বলা যেতে পারে।”

[আরও পড়ুন: কসবা ভুয়ো টিকা কাণ্ড: উদ্বিগ্ন কেন্দ্র, চিঠি পাঠিয়ে রাজ্যের কাছে রিপোর্ট তলব স্বাস্থ্যসচিবের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে