২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নজরে বাংলা! নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী উদযাপনে শাহর নেতৃত্বে কমিটি কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: December 22, 2020 10:43 am|    Updated: December 22, 2020 10:43 am

Amit Shah to Head Committee for Planning Commemoration of Netaji's 125th Birth Anniversary

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেতাজি সুভাষচন্দ্র বসুর (Subhas Chandra Bose) ১২৫তম জন্মবার্ষিকী কীভাবে উদযাপিত হবে, ঠিক করতে শীর্ষ কমিটি গঠনের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। ২০২১ সালের ২৩শে জানুয়ারি শুরু হবে এক বছর ব্যাপী উদযাপন। এই ‘হাই লেভেল কমেমোরেশন কমিটির’ নেতৃত্বে থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে এক বিবৃতিতে সোমবার এ কথা জানানো হয়েছে।

বলা হয়েছে, ভারতের স্বাধীনতা সংগ্রামে নেতাজির বিশাল অবদানের কৃতজ্ঞতা হিসাবে এক বছর ব্যাপী এই স্মৃতি-উৎসবের সিদ্ধান্ত।কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের বিবৃতি প্রকাশের পরে নেতাজি নিয়ে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ইংরেজির পাশাপাশি বাংলাতেও তিনি লিখেছেন, ‘নেতাজী সুভাষ বোসের সাহস সুবিদিত। একজন বিদগ্ধ পন্ডিত, সৈনিক ও শ্রেষ্ট এই জননেতার ১২৫তম জন্মজয়ন্তী আমরা শীঘ্রই উদযাপন করতে চলেছি। এজন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি তৈরি করা হয়েছে। আসুন, আমরা সকলে মিলে বিশেষ এই অনুষ্ঠানটিকে সাড়ম্বরে উদযাপিত করি।’ শীর্ষ কমিটিতে থাকবেন নানা বিশেষজ্ঞ, ইতিহাসবিদ, নেতাজির পরিবারের সদস্য এবং আজাদ হিন্দ ফৌজের সঙ্গে যুক্ত ব্যক্তিত্বরা। দিল্লি এবং কলকাতার পাশাপাশি আজাদ হিন্দ ফৌজের প্রভাব বিশ্বের যে সব জায়গায় আজও বিদ্যমান, কমিটির নেতৃত্বে সেখানে চলবে নেতাজির স্মৃতিচারণ।

[আরও পড়ুন: বড়দিনে কৃষকদের সঙ্গে আলোচনায় মোদি! বিলি করবেন ১৮ হাজার কোটি টাকা]

সংস্কৃতি মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে, নেতাজির ‘মহামূল্য উত্তরাধিকার’ সংরক্ষণে সাম্প্রতিক অতীতে বেশ কয়েকটা পদক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার। নয়াদিল্লির লালকেল্লায় নেতাজি নিয়ে জাদুঘর করা হয়েছে। গত বছর নেতাজির জন্মদিনে যার উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী মোদি। এ ছাড়াও কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজির উপর স্থায়ী প্রদর্শনী এবং লাইট অ্যান্ড সাউন্ড শো করার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে