৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কাশ্মীরে বাড়ছে হিন্দু হত্যা, পরিস্থিতি খতিয়ে দেখতে জরুরি বৈঠক ডাকলেন শাহ

Published by: Monishankar Choudhury |    Posted: June 2, 2022 9:07 am|    Updated: June 2, 2022 9:07 am

Amit Shah to review security situation in Kashmir as targeted killings of Hindus rise in Valley | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু-কাশ্মীরে জেহাদিদের নিশানায় হিন্দুরা। বিশেষ করে কাশ্মীরি পণ্ডিতদের উপর হামলা চালাচ্ছে জঙ্গিরা। এহেন সংকট কালে উপত্যকায় নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতে জরুরি বৈঠক ডাকলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

গয় মঙ্গলবার কুলগামের একটি স্কুলে ঢুকে এক কাশ্মীরি পণ্ডিত (Kashmiri Pandit) শিক্ষিকাকে খুন করে জঙ্গিরা। ওই ঘটনার পরই থেকেই বিক্ষোভে ফেটে পড়েন উপত্যকার মানুষ। শ্রীনগরের কাশ্মীরি পণ্ডিতরা পথ অবরোধ করে শিক্ষিকা হত্যার প্রতিবাদ করেন। বিক্ষোভকারীরা দাবি করেছেন, অবিলম্বে তাঁদের কাশ্মীর থেকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হোক। আরও জানা গিয়েছে, একদিনের মধ্যেই কাশ্মীর ছেড়ে চলে যাওয়ার পরিকল্পনা করছেন তাঁরা। উপায় না থাকায় পায়ে হেঁটেই কাশ্মীর থেকে জম্মুর দিকে রওনা দিয়েছেন অনেকে। এহেন পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই প্রশ্নের মুখে পড়েছে কেন্দ্র সরকার। বিরোধীদের তোপ, কাশ্মীরি পণ্ডিতদের নিয়ে ষোল আনা রাজনৈতিক ফায়দা তুললেও তাদের নিরাপত্তা দিতে ব্যর্থ মোদি সরকার।

[আরও পড়ুন: সিন্ধু জলচুক্তি মেনেই তৈরি বিদ্যুৎ প্রকল্প, পাকিস্তানের দাবি ওড়াল ভারত]

কাশ্মীরে এহেন ডামাডোলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জুনের ৩ তারিখ অর্থাৎ শুক্রবার জরুরি বৈঠক ডেকেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। বৈঠকে উপস্থিত থাকবেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর ও পুলিশপ্রধান। থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রক ও গোয়েন্দা সংস্থাগুলির শীর্ষ আধিকারিকরাও।

উল্লেখ্য, কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ হওয়ার পর থেকেই অমুসলিমদের নিশানা করছে পাক মদতপুষ্ট জঙ্গিরা। মাঝে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও কেন্দ্রের পুনর্বিন্যাসের মাধ্যমে জম্মু-কাশ্মীরে (Jammu and Kashmir) বিধানসভা ভোটের তোড়জোড় শুরু হতেই সেখানে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে কাশ্মীরি পণ্ডিতদের প্রতি বিদ্বেষ। লস্কর-ই-ইসলাম নামে এক জঙ্গি সংগঠনের প্যাডে ছাপার অক্ষরে হুমকি দেওয়া হয়েছে। স্পষ্ট লেখা – ‘সমস্ত শরণার্থী এবং RSS এজেন্টরা কাশ্মীর ছাড়ো, নয়ত মরবে। কাশ্মীরি পণ্ডিতরাও ছাড় পাবে না। নিজেদের নিরাপত্তা দ্বিগুণ, তিনগুণ করলেও মরবে।’

[আরও পড়ুন: ন্যাশনাল হেরাল্ড অধিগ্রহণে কোটি কোটি টাকার দুর্নীতি! কী অভিযোগ রাহুল-সোনিয়াদের বিরুদ্ধে?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে