BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেড়ে নেওয়া হচ্ছে চাষের জমি, প্রতীকী আত্মহত্যায় প্রতিবাদ আদিবাসী মহিলাদের

Published by: Paramita Paul |    Posted: April 8, 2022 3:49 pm|    Updated: April 8, 2022 5:53 pm

Andhra Pradesh Women Mock Suicide Protest, Noosed Themselves | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাজুবাদামের (Cashew) চাষ করেন তাঁরা। কিন্তু সেই জমি কেড়ে নিচ্ছে গ্রানাইট সংস্থা। ফসলও নষ্ট করে দিচ্ছে তারা। সেই ঘটনার অভিনব প্রতিবাদ করলেন অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) একদল মহিলা। গলায় ফাঁস জড়িয়ে গাছের ডালের সঙ্গে তা বেঁধে সাফ জানিয়ে দিলেন, আত্মহত্যা (Suicide) করা ছাড়া তাঁদের গতি নেই। ঘটনাটি ঘটেছে মাদুগুলা মণ্ডল নামক একটি গ্রামে।

বিভিন্ন সূত্র মারফত জানা গিয়েছে, ওই গ্রামের মহিলারা কাজুবাদামের চাষ করেন। কিন্তু চাষ জমির মালিকানার কোনও কাগজ নেই তাঁদের কাছে। এক আন্দোলনকারী জানিয়েছেন, “সরকার আমাদের চাষ করতে বলেছিল, তাই আমরা এই জমিতে চাষ করি।” তাঁদের অভিযোগ, বেশ কিছু সরকারি অধিকারিকদের সাহায্য নিয়ে একটি গ্রানাইট সংস্থার লোকজন তাঁদের উৎখাত করতে চাইছেন। জেসিবি মেশিন দিয়ে তাঁদের ফসল উপড়ে নেওয়া হয়েছে বলে অভিযোগ তাঁদের। এর আগেও বেশ কয়েক বছর ধরে এই সমস্যা নিয়ে তাঁরা সরব হয়েছেন বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: বুচা গণহত্যার জেরে রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে সাসপেন্ড রাশিয়া, ভোটদানে বিরত ভারত]

গ্রানাইট সংস্থার তরফে অবশ্য বলা হয়েছে, ওই গ্রামবাসীদের অনেক টাকা দেওয়া হয়েছে জমি অধিগ্রহণের আগে। কিন্তু সেই দাবি খারিজ করে দিয়েছেন গ্রামবাসীরা। তাঁরা জানিয়েছেন, কারও কাছ থেকেই কোনও টাকা পাননি তাঁরা। জানা গিয়েছে, জমির ডি পাট্টা দেওয়া হয়েছিল তাঁদের। অন্ধ্রপ্রদেশে অব্যবহৃত সরকারি জমি চাষের কাজে দেওয়া হয়। যাঁদের কোনও জমি নেই তাঁরাই এই ডি পাট্টা পেতে পারেন।

কাজু চাষ বন্ধ হয়ে গেলে রোজগারও শেষ হয়ে যাবে তাঁদের। সেই কারণেই শাড়ির এক প্রান্ত গাছের ডালে বেঁধে অপর প্রান্ত গলায় ফাঁস দিয়ে বেঁধে প্রতিবাদ জানিয়েছেন তাঁরা। ইতিমধ্যেই এই ঘটনার তদন্তের দাবি জানিয়েছেন অন্ধ্রপ্রদেশের মহিলারা। দাবি পূরণ না হলে কালেক্টরেটের অফিসের সামনে প্রতিবাদ (Protest) করবেন তাঁরা, এমনটাই জানা গিয়েছে।

[আরও পড়ুন: নির্দিষ্ট সময়ের পর খেলার মাঠে থাকতে পারবেন না মহিলারা! ‘ফতোয়া’ জারি মেদিনীপুরের ক্লাবের]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে