BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কৃষক স্বার্থের থেকে রাজনীতিকে বেশি গুরুত্ব দিলেন মোদি, তোপ সুপ্রিম কোর্টের গড়া কমিটির সদস্যের

Published by: Subhajit Mandal |    Posted: November 20, 2021 4:40 pm|    Updated: November 20, 2021 4:40 pm

Anil J Ghanwat lashes out at PM Modi after Farm laws windthrown | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষকদের স্বার্থের থেকে রাজনীতিকে বেশি প্রাধান্য দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কৃষি আইন প্রত্যাহার নিয়ে এবার কেন্দ্রকে তোপ দাগলেন সুপ্রিম কোর্টের গড়ে দেওয়া কমটির সদস্য এবং শ্বেতকারী আন্দোলনের নেতা অনিল জে ঘনওয়াত। তাঁর দাবি, কেন্দ্র এই তিন কৃষি আইন বাতিল করায় আগামী দিনে কৃষি ক্ষেত্রে বড়সড় সংস্কারের সব রাস্তা বন্ধ হয়ে গেল।

প্রসঙ্গত, কৃষি আইন (Farm Law) নিয়ে যখন বিক্ষোভ তুঙ্গে তখন একাধিক বিরোধী দল ও সংগঠন এই আইন প্রত্যাহারের দাবিতে শীর্ষ আদালতে মামলা দায়ের করে। ওই মামলার ভিত্তিতে কৃষি আইনে সাময়িক স্থগিতাদেশ দেওয়ার পাশাপাশি চার সদস্যের একটি কমিটি গড়ে দেয় সুপ্রিম কোর্ট (Supreme Court)। ওই কমিটি দীর্ঘ পর্যালোচনার পর রিপোর্টও জমা দেয়। অনিল জে ঘনওয়াত সেই কমিটির সদস্য ছিলেন।

Anil J Ghanwat lashes out at PM Modi after Farm laws windthrown

[আরও পড়ুন: লক্ষ্য উত্তরপ্রদেশে সংগঠন মজবুত করা, কমলাপতি ত্রিপাঠীর উত্তরসূরিকে রাজ্যসভায় পাঠাতে পারে তৃণমূল]

অনিল জে ঘনওয়াতের সাফ দাবি, কৃষক স্বার্থ বলি দিয়ে শুধু ভোটের রাজনীতিকে প্রাধান্য দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শ্বেতকারী আন্দোলনের নেতা বলছেন,”এখন মনে হচ্ছে সরকার আমাদের তৈরি করা রিপোর্টটি পড়েই দেখেনি। কৃষক স্বার্থকে নয়, উত্তরপ্রদেশ-পঞ্জাবে ভোটে জিততে রাজনীতিকে প্রাধান্য দিলেন প্রধানমন্ত্রী।” কৃষি আইন পর্যালোচনায় সুপ্রিম কোর্টের গড়ে দেওয়া কমিটির অন্যতম এই সদস্য মনে করছেন, এটাই মোদি সরকারের সবচেয়ে বড় পিছিয়ে আসা। এর ফলে আগামী দিনে কৃষিক্ষেত্রে সংস্কারের রাস্তা বন্ধ হয়ে গেল।

[আরও পড়ুন: ৭০০ কৃষকের প্রাণহানি! কৃষি আইন দেরিতে প্রত্যাহার নিয়ে মোদিকে খোঁচা বরুণ গান্ধীর]

ঘনওয়াত বলছেন, সুপ্রিম কোর্টের নির্দেশে তিন মাস ধরে বিভিন্ন মহলের সঙ্গে কথা বলে কৃষি আইন নিয়ে বিস্তারিত একটি রিপোর্ট তৈরি করেছিলেন তাঁরা। সেই রিপোর্টে কৃষি আইন নিয়ে সরকারকে বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছে। একাধিক সংশোধনীর প্রস্তাব দেওয়া হয়েছে। যা কৃষকদের হিতেই ছিল। কিন্তু এবার এই আইন প্রত্যাহার করে নেওয়ায় সেই সব সম্ভাবনা সমূলে বিনষ্ট হল। ঘনওয়াত কৃষি আইন নিয়ে তাঁদের পেশ করা রিপোর্টও ফাঁস করে দেওয়ার হুমকি দিয়েছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে