BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

২৫ সেপ্টেম্বর থেকে দেশজুড়ে ফের ৪৬ দিনের টানা লকডাউন? কী জানাল কেন্দ্র?

Published by: Sulaya Singha |    Posted: September 14, 2020 10:04 pm|    Updated: September 14, 2020 10:33 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের পর থেকেই ঊর্ধ্বমুখী করোনা আক্রান্তের গ্রাফ। প্রতিদিন প্রায় এক লক্ষের কাছাকাছি মানুষ সংক্রমিত হচ্ছেন। এমন পরিস্থিতিতে ২৫ সেপ্টেম্বর থেকে কি দেশজুড়ে ফের লকডাউনের পথে হাঁটবে কেন্দ্র? এমন খবরই ছড়িয়ে পড়ে নেটদুনিয়ায়। জানা যায়, কেন্দ্র নাকি ফের টানা ৪৬ দিনের জন্য পূর্ণ লকডাউন ঘোষণা করতে চলেছে। যাতে ফের গৃহবন্দি হওয়ার ভাবনায় আতঙ্কিত হয়ে পড়েন দেশবাসী। এরপরই সোমবার নিজেদের অবস্থান স্পষ্ট করে দেয় মোদি সরকার।

জানিয়ে দেওয়া হয়, দেশজুড়ে নতুন করে পূর্ণ লকডাউনের কোনও পরিকল্পনা নেই কেন্দ্রের। ভুয়ো খবর ছড়িয়ে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করা হয়েছে মাত্র। টুইট করে খবরটিকে মিথ্যে বলে জানিয়ে দিয়েছে প্রেস ইনফরমেশন ব্যুরো (Press Information Bureau)। সোশ্যাল মিডিয়ায় একটি স্ক্রিনশট ছড়িয়ে পড়ে। যেখানে লেখা, জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তর (NDMA) চাইছে আগামী ২৫ সেপ্টেম্বর থেকে দেশে নতুন করে লকডাউন ঘোষণা করা হোক। আনলক পর্বে কোভিড সংক্রমণ এবং মৃত্যুর হার বেড়ে যাওয়ার কারণেই ফের এই সিদ্ধান্ত নেওয়া হোক। প্ল্যানিং কমিশনের সঙ্গে আলোচনার পর NDMA বিষয়টি মোদি সরকারকে লিখিতভাবে জানিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রকের কাছেও নতুন করে লকডাউন ঘোষণার করার কথা বলা হয়েছে। ২৫ সেপ্টেম্বর থেকে টানা ৪৬ দিনের জন্য লকডাউন ঘোষিত হতে চলেছে। খাদ্য সামগ্রী এবং অন্যান্য বিষয়ে যাতে সাধারণের কোনও সমস্যা না হয়, সেবিষয়েও বিশেষ নজর রাখবে NDMA। প্রয়োজনীয় সমস্ত নির্দেশ দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদে নির্বাচিত হরিবংশ সিং, ‘দুর্দান্ত আম্পায়ার’, তারিফ মোদির]

এমন বিস্তারিত তথ্যের স্ক্রিনশট ভাইরাল হতেই শোরগোল পড়ে যায় নেটদুনিয়ায়। তবে কি সত্যিই ফের লকডাউনের ঘোষণা হতে চলেছে? প্রশ্ন তোলেন সাধারণ মানুষ। কিন্তু খবরটি সম্পূর্ণ ভিত্তিহীন বলেই এদিন জানিয়ে দিল কেন্দ্র।

তবে এদিনই অন্য একটি বড় ঘোষণা করেছে মোদি সরকার। জানিয়ে দেওয়া হয়েছে, এই মুহূর্ত থেকে সমস্ত ধরনের পেঁয়াজ রপ্তানি বন্ধ করা হল। দেশীয় বাজারেই যাতে সঠিক মূল্যে ক্রেতাদের চাহিদা পূরণ করা যায়, সেই জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। দেশজুড়ে ক্রমবর্ধমান পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে আনতেই বড়সড় সিদ্ধান্ত নিল কেন্দ্র।

[আরও পড়ুন: বিজেপিকে পালটা! এবার পুরোহিতদেরও ভাতা দেবে রাজ্য, ঘোষণা মমতার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement