BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২১ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের হিন্দির বিরুদ্ধে সরব কর্নাটক, মেট্রো স্টেশন থেকে মোছা হল নাম

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 20, 2017 6:14 am|    Updated: July 20, 2017 6:14 am

Anti-Hindi Row: Metro signboards blackened in Bengaluru

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আলাদা পতাকার দাবি খুব একটা ধোপে ঠিকছে না। কিন্তু হাল ছাড়তে নারাজ কর্নাটকের আন্দোলনকারীরা। এবার হিন্দি ভাষার বিরুদ্ধে নিজেদের ক্ষোভ উগরে দিল তাঁরা। বেঙ্গালুরুর একাধিক মেট্রো স্টেশন থেকে মুছে দেওয়া হল হিন্দিতে লেখা নামগুলি। কেবল স্থানীয় ভাষায় নাম লেখার দাবিতে লাগানো হল পোস্টার।

[লালফৌজকে টক্কর দিতে পানাগড়ে নামছে মহাশক্তিধর যুদ্ধবিমান ‘হারকিউলিস’]

হিন্দি ভাষার বিরুদ্ধে বেশ কিছুদিন ধরেই চলছে কর্নাটক রক্ষণা সংগঠনের এই আন্দোলন। ইংরাজি ভাষাতেও আপত্তি রয়েছে তাঁদের। জুলাই মাসের ছয় তারিখ বেঙ্গালুরুর ইকো টেক পার্কের কাছে এক রেস্তরাঁর বাইরে হিন্দি ভাষায় লেখা নামটিও মুছে দেয় তাঁরা। তা নিয়ে বিস্তর বিতর্ক হয়েছিল। বুধবার রাতে সেই বিতর্ককেই নতুন করে উসকে দিলেন এই সংগঠনের সদস্যরাই। দীপাঞ্জলি নগর, ইন্দিরানগর, যশবন্তপুরা, জয়নগরের মতো একাধিক মেট্রো স্টেশনের হিন্দিতে লেখা নামগুলি মুছে দেওয়া হয় রং দিয়ে। কয়েক জায়গায় আবার হিন্দি লেখার উপরেই লাগিয়ে দেওয়া হয় পোস্টার। অ্যান্টি-হিন্দি টুইটার ক্যাম্পেনও শুরু করা হয়েছে। যাতে ব্যবহার করা হচ্ছে #NammaMetroHindiBeda ট্যাগটি। যার অর্থ ‘আমাদের মেট্রোয় আমরা হিন্দি চাই না’।

 

শোনা যাচ্ছে, কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার প্রচ্ছন্ন মদত রয়েছে এই আন্দোলনের নেপথ্যে। আর তার জন্যই এতটা বাড়বাড়ন্ত কর্নাটক রক্ষণা সংগঠনের। প্রসঙ্গত, কিছুদিন আগেই কর্নাটক রাজ্যের জন্য আলাদা পতাকার দাবি তোলে সিদ্দারামাইয়া পরিচালিত কর্নাটক সরকার। প্রস্তাবিত পতাকার নকশা চূড়ান্ত করার জন্য সংস্কৃতি দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারির নেতৃত্বে নয় সদস্যের একটি কমিটিও গড়ে রাজ্য। কিন্তু শাসকদল বিজেপির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, দেশের সংবিধান কোনও রাজ্যের জন্য আলাদা পতাকার দাবিকে অনুমোদন করে না। এর পরই হিন্দি ভাষার বিরুদ্ধে যেন আরও বেশি করে ক্ষোভ প্রকাশ করতে শুরু করেছে কর্নাটক রক্ষণা সংগঠন।

[মেঘ ভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত জম্মুর ডোডা, মৃত অন্তত ৬]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে