৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ক্রমশ ধ্বংসের দিকে এগোচ্ছে পৃথিবী, স্যাটেলাইটে ধরা পড়ল উদ্বেগের ছবি

Published by: Bishakha Pal |    Posted: June 5, 2019 6:06 pm|    Updated: June 5, 2019 6:16 pm

Apocalypse knocking on the door, predicts satellite images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উষ্ণায়নের ফলে বিশ্ব এখন ক্রমশ নিঃশেষ হওয়ার দিকে এগোচ্ছে। উষ্ণতার যেমন বাড়ছে, তেমনই কমছে বৃষ্টিপাত। এককথায় বলতে গেলে প্রকৃতির ভারসাম্য নষ্ট হচ্ছে ক্রমশ। সাইক্লোনের শক্তি বাড়ছে, বাড়ছে সমুদ্রের জলস্তরও। ভারতে উষ্ণায়নের প্রভাবের বাইরে নেই। রাজস্থানের তাপমাত্রা ৫০ পেরিয়ে গিয়েছে। কেরলে যেখানে ১ জুনের মধ্যে বর্ষা ঢুকে পড়ে, সেখানে ৫ তারিখেও বর্ষার দেখা নেই। হিমালয়ের অনেক নদী শুকিয়ে গিয়েছে। মাত্রাতিরিক্তভাবে গলছে হিমবাহ। স্যাটেলাইট ক্যামেরায় ধরা পড়েছে পৃথিবীর আসন্ন ধ্বংসের সেই ছবি।

১) উষ্ণায়নের ফলে অনেক জায়গায় জল শুকিয়ে যাচ্ছে। পরিবেশ সচেতনার আলোচনাক্ষেত্রে বহুবার এই কথাটা উঠে এসেছে। কিন্তু প্রমাণ? সেটা দিয়েছে স্যাটেলাইট ইমেজ। মধ্য চিলির লেক অ্যাকুলিওর একটি ছবিতে দেখা গিয়েছে হ্রদ একেবারে শুকিয়ে গিয়েছে। ছবিটি এবছরের। ২০১৪ সালে যে ছবিটি নেওয়া হয়েছিল, তাতে হ্রদের জল কিছুটা হলেও ছিল। কিন্তু এবছর তা সম্পূর্ণ উধাও।

২) ইউরোপিয়ান স্পেস এজেন্সির একটি স্যাটেলাইট ইমেজে আবার দেখা গিয়েছে অনেক এলাকার পার্ক খয়েরি রং ধারণ করেছে। সবুজতা হারিয়েছে উদ্ভিদজগৎ। এবছর গ্রীষ্ণ বেশ জেঁকেই বসেছিল। উষ্ণতার পারদও তাই রেকর্ড ছুঁয়েছে। তার প্রভাব পড়েছে সবুজ প্রকৃতিতেও।

৩) উষ্ণতা বাড়ার ফলে সুমেরুর বরফ গলতে শুরু করে দিয়েছে। খুব দ্রুতহারে গলছে বরফ। এর ফলে শৈলপ্রাচীরের ঘনত্ব কমছে। আন্টার্কটিকার ব্রান্ট আইস সেল্ফ গত ৩৩ বছরে একটি পরিবর্তন এসেছে। স্যাটেলাইট ইমেজে দেখা যাচ্ছে, বরফ ক্রমশ গলছে আন্টার্কটিকাতেও। এর মধ্যে অনেক জায়গার বরফ উধাও হয়ে গিয়েছে।

Arctic region

৪) সুমেরুতেও একই অবস্থা। ১৯৮৪ ও ২০১২ সালের মধ্যে সমুদ্রের অবস্থা অনেক বদলেছে। আর গোটাটাই হয়েছে উষ্ণায়নের প্রভাবে। ২০১২ সালে সবচেয়ে কম বরফ জমেছে সুমেরু মহাসাগরে। ১৯৭৯ সাল থেকে এত কম জায়গা সুমেরুর জমেনি যা ২০১২ সালে জমেছে। বিজ্ঞানীদের এও আশঙ্কা, এবার গ্রীষ্মে হয়তো সম্পূর্ণ সুমেরু মহাসাগরের বরফই উধাও হয়ে যাবে।

arctic

৫) বিশ্ব উষ্ণায়ন ও আবহাওয়ার পরিবর্তন প্রকৃতিক সম্পদ, বিশেষত জলের ক্ষেত্রে অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। পৃথিবী জুড়ে শহরের ক্রমশ বহরে বাড়ছে। তাই প্রকৃতি তার সামঞ্জস্য রক্ষা করতে পারছে না। এর প্রমাণস্বরূপ লাস ভেগাস শহরের বেড়ে ওঠা দেখিয়েছে স্যাটেলাইট ইমেজ। ১৯৭২ সালে লাস ভেগাসের যে রূপ ছিল, ২০১৭ সালে তা আকারে, আয়তনে অনেক বেড়েছে।

las-vegas

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement