২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

‘পরিযায়ী শ্রমিকের সংখ্যা অনেক, সমস্যা হতেই পারে’, বেফাঁস কেন্দ্রীয় মন্ত্রী

Published by: Paramita Paul |    Posted: May 27, 2020 6:15 pm|    Updated: May 27, 2020 6:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিযায়ী শ্রমিকদের নিয়ে নাজেহাল কেন্দ্র ও রাজ্যগুলি। এর মধ্যে এই সম্বলহীন মানুষগুলিকে নিয়ে রাজনৈতিক তরজাও অব্যাহত। পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়াতে কেন্দ্র কী কী কাজ করছেন, তা বোঝাতে গিয়ে বেফাঁস মন্তব্য করে বসলেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ। আর তার সেই মন্তব্যকে কেন্দ্র করে ফের তুঙ্গে রাজনৈতিক তরজা।

বুধবার এক সাংবাদিক সম্মেলনে হাজির ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। সেখানেই পরিযায়ী শ্রমিকদের নিয়ে বলতে গিয়ে রবিশংকর বলেন, “কেন্দ্র পরিযায়ী শ্রমিকদের জন্য ট্রেন, বাসের ব্যবস্থা করছে। ওঁরা (পরিযায়ী শ্রমিকরা) সংখ্যায় অনেক।কিছু সমস্যা তো হবেই।” তাঁর এই মন্তব্যকে অমানবিক বলে কটাক্ষ করেছেন নেটিজেনরা। এমনকী নিন্দা করেছে রাজনৈতিক দলগুলিও।

[আরও পড়ুন : লকডাউনে স্পর্শে ‘না’, অনলাইনে পেশা বাঁচানোর চেষ্টা বেঙ্গালুরুর যৌনকর্মীদের]

করোনার দাপট রুখতে দেশজুড়ে লকডাউন চলছে। আর টানা লকডাউনের জেরে সহায় সম্বল হারিয়েছেন পরিযায়ী শ্রমিকরা। কাজ হারিয়ে অনেকেই ঘরে ফেরার রাস্তা ধরেছেন। কিন্তু তাতেও তো বিপত্তি। বন্ধ ছিল ট্রেন, বিমান। শেষমেশ হাঁটা পথে বাড়ি ফিরতে কোমর বাঁধেন তাঁরা। আর তাতেই বিপত্তি। কোথাও রেলের চাকায় পিষ্ট হয়ে তো কোথাও আবার না খেতে পেয়ে রাস্তায় মৃত্যু হচ্ছে তাঁদের। আর এই একের পর এক মর্মান্তিক ঘটনার জন্য কেন্দ্রকে কাঠগড়ায় তুলছে বিরোধীরা। এমনকী, সুপ্রিম কোর্টও কেন্দ্রকে নোটিশ ধরিয়েছে। এ নিয়ে এদিন কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ নিয়ে আমি কিছু বলব না। কেন্দ্র ও রাজ্য নোটিশের জবাব দেবে।” তবে এদিন পরিযায়ী শ্রমিকদের সঙ্গে কংগ্রেসের প্রাক্তন সভাপতির দেখা করাকে ‘নাটক’ বলে কটাক্ষ করেন কেন্দ্রীয় মন্ত্রী।

[আরও পড়ুন : ভারতে এলেই গ্রেপ্তার করা হবে নোবেলকে! ত্রিপুরায় দায়ের এফআইআর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement