১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ম্যাগি, কিটক্যাট এসব কি আদৌ ‘নিরাপদ’? খোদ নেসলের তথ্য ঘিরে চাঞ্চল্য

Published by: Biswadip Dey |    Posted: June 2, 2021 1:32 pm|    Updated: June 2, 2021 2:01 pm

Are Maggi, KitKat, Nescafe Safe? Nestle Document Says 60 Per Cent of its Food Portfolio is Unhealthy, creats controversy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের বৃহত্তম খাদ্য সংস্থা নেসলে (Nestle)। তাদের তৈরি ম্যাগি (Maggi), কিটক্যাট (KitKat), নেসক্যাফে (Nescafe) প্রভৃতি পণ্য প্রচণ্ড জনপ্রিয়। কিন্তু কতটা ‘নিরাপদ’ এইসব পণ্য? কোনও খাদ্য সংস্থা কিংবা সরকারি দাবি নয়, খোদ নেসলেই জানাচ্ছে তাদের ৬০ শতাংশের বেশি খাদ্য ও পানীয় তথাকথিত ‘স্বাস্থ্যকর’ খাদ্যের মধ্যে পড়ছে না। এর আগেও ম্যাগিকে কেন্দ্র করে বিতর্ক শুরু হয়েছিল। আবারও আলোচনায় উঠে এল ম্যাগি-সহ নেসলের তৈরি পণ্যের গুণমান সংক্রান্ত প্রশ্ন।

নেসলে জানাচ্ছে, তাদের তৈরি খাদ্যসামগ্রীতে পুষ্টিকর উপদান খুঁজে দেখে তারপর নতুন করে বিষয়টা নিয়ে ভাবা হবে। সংস্থার তরফে স্বাস্থ্যকর ও সুস্বাদু খাদ্য তৈরির ব্যাপারে ভাবনাচিন্তা করা হচ্ছে বলেও জানিয়েছে নেসলে।

[আরও পড়ুন: কাদের কতদিন ধরে দিতে হবে করোনার ভারতীয় ওষুধ 2-DG? জানাল কেন্দ্র]

‘ফিনান্সিয়াল টাইমস’-এ প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, নেসলের তৈরি মাত্র ৩৭ শতাংশ খাদ্য ও পানীয়রই নির্মাণের রেটিং ৩.৫। এই রেটিং অস্ট্রেলিয়ার ‘হেলথ স্টার রেটিং সিস্টেম’ থেকে জানা যাচ্ছে।

কেবল দেশেই নয়, গোটা বিশ্বেই নেসলের তৈরি খাদ্যপণ্যের রমরমা। এদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ম্যাগি। দ্বিতীয় স্থানে রয়েছে নেসক্যাফে। সব মিলিয়ে এই সব খাদ্য ও পানীয়র মধ্যে ৬০ শতাংশই স্বাস্থ্যকর নয়। সংস্থার তরফে মেনে নেওয়া হয়েছে, এদের মধ্যে অনেক পণ্যই কখনও স্বাস্থ্যকর ছিল না। চেষ্টা করেও সেগুলিকে স্বাস্থ্যকর করা যায়নি। সেই কারণেই সব পোর্টফোলিও এবার বদলাতে চাইছে তারা।

সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, এই নিয়ে কাজ শুরু করে দেওয়া হয়েছে। বহু সামগ্রীতেই চিনি ও সোডিয়ামের ব্যবহার কমানো হয়েছে। গত ৭ বছরে ১৪ থেকে ১৫ শতাংশ চিনি ও সোডিয়ামের ব্যবহার কমিয়ে দেওয়া হয়েছে। উল্লেখ্য, এর আগে ম্যাগির গুণমান নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। এবার ফের সেই বিতর্ক তৈরি হল।

[আরও পড়ুন: জুলাই-আগস্টে প্রতিদিন এক কোটি মানুষের টিকাকরণ, আশার কথা শোনাল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে