BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

জুলাই-আগস্টে প্রতিদিন এক কোটি মানুষের টিকাকরণ, আশার কথা শোনাল কেন্দ্র

Published by: Biswadip Dey |    Posted: June 1, 2021 8:17 pm|    Updated: June 1, 2021 8:37 pm

By July or early Aug, India will have enough vaccine to inoculate 1 crore people a day, says Centre | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জুলাইয়ের শেষ কিংবা বড়জোর আগস্টের প্রথম সপ্তাহ। তার মধ্যেই দিনে এক কোটি মানুষকে টিকাকরণ করার মতো টিকা (COVID vaccine) মজুত থাকবে দেশে। মঙ্গলবার এমনই আশার কথা শোনালেন ICMR প্রধান ডাক্তার বলরাম ভার্গব। প্রসঙ্গত, ডিসেম্বরের মধ্যেই সমস্ত দেশবাসীকেই টিকা দেওয়াই লক্ষ্য কেন্দ্রের। জুলাই মাসের মধ্যেই টিকার উৎপাদনে যে বিপুল গতি আসছে সেকথা আগেই জানিয়েছিল কেন্দ্র।

গত জানুয়ারিতেই দেশে টিকাকরণ শুরু হয়েছে। কিন্তু মে মাস থেকে ১৮ থেকে ৪৫ বছরের জন্য টিকাকরণের সিদ্ধান্ত নেওয়া হলেও টিকার ঘাটতিতে সেই প্রক্রিয়া গতি পায়ন‌ি। এই পরিস্থিতিতে যে করে হোক, দ্রুত টিকাকরণ প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যেতে বদ্ধপরিকর কেন্দ্র। এবার আইসিএমআর শোনাল আশার কথা। দেশে টিকার উৎপাদন বৃদ্ধির পাশাপাশি বিদেশ থেকেও আরও টিকার ডোজ আনা হচ্ছে বলেও জানিয়েছেন ডাক্তার ভার্গব।

[আরও পড়ুন: আশঙ্কাই সত্যি, প্রায় চার দশকের মধ্যে সর্বোচ্চ সংকোচন জিডিপিতে]

এদিকে বর্তমানে দেশজুড়ে টিকাকরণের জন্য ব্যবহৃত কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের টিকার ডোজ মিশিয়ে প্রয়োগ করা হবে কিনা তা নিয়ে যে জল্পনা চলছে, সেপ্রসঙ্গে আইসিএমআর প্রধান জানিয়েছেন, এমন কোনও পরিকল্পনা কেন্দ্রের নেই। যেভাবে প্রতিটি সংস্থার টিকাই দু’টি ডোজ দেওয়া হচ্ছে, সেভাবেই দেওয়া চলবে।

কেন্দ্রের তরফে আরও জানানো হয়েছে, দেশে করোনা (Coronavirus) সংক্রমণের গতিতে অনেকটাই নিয়ন্ত্রণ করা গিয়েছে। দেশের ৩৪৪টি জেলায় আক্রান্তের হার ৫ শতাংশের নিচে নেমেছে। এবং ৭ মে দৈনিক আক্রান্তের যে সংখ্যা ছিল, তা কয়েক সপ্তাহে ৬৯ শতাংশ কমেছে।

প্রসঙ্গত, পরিসংখ্যান বলছে ৫৪ দিন পর দেশের দৈনিক সংক্রমণ নেমেছে ১ লক্ষ ২৭ হাজারের ঘরে। গত ২৪ ঘণ্টায় দেশে ১ লক্ষ ২৭ হাজার ৫১০ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের থেকে অনেকটা কম তো বটেই ৫৪ দিনের মধ্যে সর্বনিম্ন। সেই সঙ্গে একধাক্কায় অনেকটা কমেছে দৈনিক মৃত্যুও।

[আরও পড়ুন: বড়সড় স্বস্তি! ৫৪ দিনের মধ্যে সর্বনিম্ন দেশের দৈনিক করোনা সংক্রমণ, অনেক কম মৃত্যুও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement