২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

লাদাখে অশান্তির মধ্যে পাক সীমান্তেও সতর্ক সেনা! প্রস্তুতি খতিয়ে দেখতে কাশ্মীরে সেনাপ্রধান

Published by: Biswadip Dey |    Posted: September 18, 2020 2:17 pm|    Updated: September 18, 2020 5:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’দিনের সফরে জম্মু-কাশ্মীরে সেনাপ্রধান এমএম নারাভানে (M M Naravane)। বৃহস্পতিবারই তিনি সেখানে পৌঁছে গিয়েছেন। উত্তর কাশ্মীরে (North Kashmir) সীমান্তরেখা সংলগ্ন অঞ্চল তিনি খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন প্রতিরক্ষা দফতরের এক মুখপাত্র।

জানা গিয়েছে, সেখানে ভারতীয় সেনার যুদ্ধ প্রস্তুতি খতিয়ে দেখছেন সেনাপ্রধান। পাশাপাশি স্থানীয় সেনা আধিকারিকদের সঙ্গে জম্মু কাশ্মীরের (J&K) নিরাপত্তা সংক্রান্ত বিষয়েও তিনি আলোচনা করছেন বলে জানা গিয়েছে। যুদ্ধবিরতি লঙ্ঘন করে পাক সেনার গুলিবর্ষণের উত্তর যথাযথ ভাবে দেওয়ার জন্য সেনাবাহি‌নীর প্রশংসা করেন তিনি। এক বিবৃতিতে সেনাবাহিনীর এক মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া একথা জানিয়েছেন।

[আরও পড়ুন: প্রতিরক্ষা ক্ষেত্রে বড় সিদ্ধান্ত! ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের প্রস্তাবে ছাড়পত্র কেন্দ্রের]

তিনি জানিয়েছেন, ‘‘সীমান্তরেখায় দিন-রাত নজরদারি চালাতে টেকনোলজিকে যেভাবে ব্যবহার করা হচ্ছে তারও প্রশংসা করেছেন সেনাপ্রধান। যার সাহায্যে সাম্প্রতিক অতীতে পাক অধিকৃত জম্মু ও কাশ্মীর থেকে অনুপ্রবেশের প্রচেষ্টা সাফল্যের সঙ্গে রুখে দেওয়া গিয়েছে। সেনাপ্রধান সীমান্ত এলাকায় বসবাসকারী সাধারণ মানুষকে সম্ভাব্য সব রকম সহায়তা করার ব্যাপারে জোর দেন।’’

কর্নেল রাজেশ কালিয়া আরও জানিয়েছেন, আর্মি কমান্ডার ও জওয়ানদের সঙ্গে সাক্ষাতের সময় এমএম নারাভানে বারবার একথা জানিয়েছেন যে, কাশ্মীরে উন্নয়ন, শান্তি ও সমৃদ্ধির এক নতুন ভোরের সূচনা হয়েছে। কাশ্মীরে শান্তি প্রতিষ্ঠার জন্য তিনি সেখানো মোতায়েন সমস্ত সেনার ভূয়সী প্রশংসা করেন।

[আরও পড়ুন: বড়সড় দুর্নীতির অভিযোগ, ১৮ বছরের পুরনো মামলায় বিপাকে প্রাক্তন মন্ত্রী অরুণ শৌরি]

পরে জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার সঙ্গে সাক্ষাৎ করেন সেনাপ্রধান। কেন্দ্রশাসিত অঞ্চলের বর্তমান পরিস্থিতি সম্পর্কে আলোচনা করেন তাঁরা। বিবৃতিতে জানানো হয়েছে, সেনার সহায়তায় ওই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার ব্যাপারে লেফটেন্যান্ট গভর্নরকে আশ্বাস দিয়েছেন সেনাপ্রধান। এছাড়াও জম্মু ও কাশ্মীরের সামগ্রিক সুরক্ষা পরিস্থিতি বিষয়ে পর্যালোচনা করতে তিনি কথা বলেন উত্তর সেনা কমান্ডারদের সঙ্গে।   

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement