২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

প্রতিরক্ষা ক্ষেত্রে বড় সিদ্ধান্ত! ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে ছাড়পত্র কেন্দ্রের

Published by: Biswadip Dey |    Posted: September 18, 2020 12:35 pm|    Updated: September 18, 2020 1:40 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (FDI) রাস্তা খুলে দেওয়ার কথা আগেই জানা গিয়েছিল। এবার সেই সিদ্ধা‌ন্তে শিলমোহর দিল কেন্দ্র। স্বয়ংক্রিয় পথের মাধ্যমে প্রতিরক্ষা উৎপাদন খাতে ৭৪ শতাংশ পর্যন্ত ফরেন্ট ডাইরেক্ট ইনভেস্টমেন্ট বা এফডিআইয়ের অনুমোদন মিলল। মনে করা হচ্ছে, এই অনুমোদনের ফলে প্রধানমন্ত্রীর স্বপ্নের  ‘আত্মনির্ভর’ ভারতের (Atmanirbhar Bharat) বাস্তবায়নের পথে একধাপ এগোবে দেশ।

বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করার উদ্দেশ্যেই এই পদক্ষেপ করা হল। শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য প্রচার দপ্তরের তরফে বলা হয়েছে, প্রতিরক্ষা খাতে বিদেশি বিনিয়োগ জাতীয় সুরক্ষার ভিত্তিতে একটি তদন্তের উপর নির্ভর করবে। এছাড়া প্রতিরক্ষা খাতে যে কোনও বিদেশি বিনিয়োগ পর্যালোচনা করার অধিকার সরকারের থাকবে, যাতে জাতীয় সুরক্ষার সঙ্গে আপস না করতে হয়।

[আরও পড়ুন: দেশে করোনা আক্রান্তের সংখ্যা পেরল ৫২ লক্ষ, সুস্থ হয়েছেন সক্রিয় রোগীর ৪ গুণেরও বেশি]

বর্তমান এফডিআই নীতি অনুসারে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগের অনুমতি রয়েছে। এর মধ্যে স্বয়ংক্রিয় পথের মাধ্যমে ৪৯ শতাংশের উপরে বিনিয়োগ করতে গেলে সরকারি অনুমোদনের প্রয়োজন। নতুন বিজ্ঞপ্তি অনুসারে স্বয়ংক্রিয় পথের মাধ্যমে ৭৪ শতাংশ পর্যন্ত এফডিআইয়ের অনুমোদন মিলবে।

এতে বলা হয়েছে, এমন সংস্থা যারা বাণিজ্যিক লাইসেন্স খুঁজছে না বা যাদের কাছে আগে থেকেই প্রতিরক্ষা ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমতি রয়েছে তাদের ৪৯ শতাংশ এফডিআইয়ের উপরে নতুন বিনিয়োগের ক্ষেত্রে প্রতিরক্ষা মন্ত্রকের সামনে তা ঘোষণা করতে হবে।

[আরও পড়ুন: দেশ তামিলনাড়ুতে ফের পুলিশের মারে যুবকের মৃত্যু! মেরে গাছে ঝুলিয়ে দেওয়ার অভিযোগ পরিবারের]

কয়েক দিন আগে এক ওয়েবিনারে যোগ দেওয়ার সময় প্রধানমন্ত্রী এই ধরনের সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিলেন। সেই সঙ্গে তিনিও এও জানান, এর ফলে ভবিষ্যতে কেবল দেশের সেনার প্রয়োজন মেটানোই নয়, মিত্র দেশের কাছেও অস্ত্র সরবরাহ করতে পারবে ভারত। করোনা কালে দেশের অর্থনীতি বিরাট ধাক্কা খেয়েছে। এই পরিস্থিতিতে দেশেই সমস্ত কিছুর জন্য পরিকাঠামো গড়ে তুলে ‘আত্মনির্ভর’ হওয়ার কথা ভাবছে ভারত।   

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement