BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দুই সেনাকর্তার মধ্যে তুঙ্গে বিবাদ, তদন্তের নির্দেশ দিলেন সেনাপ্রধান নারাভানে

Published by: Monishankar Choudhury |    Posted: February 3, 2021 1:35 pm|    Updated: February 3, 2021 1:57 pm

Army chief orders court of enquiry as two Lt Generals clash with each other | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুই শীর্ষ সেনাকর্তার মধ্যে তীব্র মতপার্থক্যের ঘটনায় সেনাবাহিনীর অভ্যন্তরে শৃঙ্খলাভঙ্গজনিত সমস্যা তৈরি হওয়ায় ‘কোর্ট অফ এনকোয়ারি’র নির্দেশ দিয়েছেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। তারপরই মঙ্গলবার দুই যুযুধান সেনাকর্তা একে অপরের বিরুদ্ধে অভিযোগ তুলে নিয়েছেন বলে খবর।

[আরও পড়ুন: অধিকাংশ স্বৈরাচারী শাসকের নামের শুরুতে কেন M থাকে? ফের খোঁচা রাহুলের]

বিভাগীয় তদন্তে সেনাবাহিনী জানতে পেরেছে, সেপ্টেম্বর মাসে সেনার দক্ষিণ পশ্চিম কমান্ডের সদর দপ্তর জয়পুরের প্রধান লেফটেন্যান্ট জেনারেল অলোক খের এবং ওই কমান্ডের সেকেন্ড ইন কমান্ড লেফটেন্যান্ট জেনারেল কে কে রিপসওয়ালের মধ্যে মতপার্থক্য বড় আকার নেয়। তার জেরে শৃঙ্খলাভঙ্গজনিত এবং সেনার সিদ্ধান্তগত কয়েকটি সমস্যা দেখা দেয়। সেনাপ্রধান নারাভানের নির্দেশে সেনার ভাইস চিফ লেফটেন্যান্ট জেনারেল এস কে সাইনি প্রাথমিক তদন্ত করে রিপোর্ট জমা দেন। সেই রিপোর্টকে অগ্রাধিকার দিয়ে সেনাপ্রধান ঠিক করেন বিষয়টি নিয়ে আরও গভীরে উচ্চপর্যায়ের তদন্ত হওয়া দরকার। কারণ এতে সেনাবাহিনীর সুনাম ও দক্ষতার প্রশ্ন জড়িয়ে। পাশাপাশি, বিষয়টি জাতীয় নিরাপত্তার সঙ্গেও জড়িত। দুই শীর্ষ আধিকারিকের মতপার্থক্যের খেসারত সেনাবাহিনীকে দিতে হতে পারে। 

প্রায় ১৩ লক্ষ সৈনিক নিয়ে বিশ্বের সবচেয়ে সুশৃঙ্খল সেনাবাহিনী হিসাবে ভারতীয় সেনার সুনাম আছে। তাই সেপ্টেম্বর মাসের ওই ঘটনার জন্য সোমবার কোর্ট অফ এনকোয়ারির নির্দেশ দেন তিনি। এই প্রক্রিয়া চালাবেন সেনা কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আইএস ঘুমন। সেনা সূ্ত্রে খবর, সেনার এই দক্ষিণ পশ্চিম কমান্ডে মোট ১ লক্ষ ৩০ হাজার সৈনিক আছে। এই কমান্ড গুজরাট থেকে পাঞ্জাব পর্যন্ত পাকিস্তান সীমান্ত পাহারা দেয়। তাই দুই সেনকর্তার মধ্যে বিবাদে রীতিমতো অস্বস্তিতে পড়েছে ফৌজ। তবে সেনপ্রধানের আসরে নামার সঙ্গেই একে অপরের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহার করেছেন দুই যুযুধান জেনারেল বলেই খবর।

[আরও পড়ুন: ওয়েলে নেমে বিক্ষোভ, রাজ্যসভা থেকে তিন আপ সাংসদকে বের করে দিলেন চেয়ারম্যান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×