BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ঘাতক বুলেট থেকে জওয়ানদের বাঁচাতে আসছে আধুনিক হেলমেট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 18, 2017 9:06 am|    Updated: January 18, 2017 9:11 am

Army Jawans To Finally Get Their First Modern Helmet

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় দু-দশকের বেশি সময়ের অপেক্ষার অবসান। ঘাতক বুলেট থেকে ভারতীয় জওয়ানদের বাঁচাতে এবার আসছে বিশেষ হেলমেট। ওজন কম। প্রযুক্তিতে বলিয়ান। ক্লোজ রেঞ্জ থেকে গুলি করা হলেও আটকে দেবে ওই হেলমেট। সম্প্রতি দেশের জওয়ানদের জন্য এই ধরনের হেলমেটের অর্ডার দিল প্রতিরক্ষা মন্ত্রক।

(সন্ত্রাসের রাস্তা থেকে সরে আসুক পাকিস্তান: মোদি)

এখন ভারতীয় জওয়ানারা যে হেলমেট পরেন, তার কিছু সীমাবদ্ধতা আছে। তাছাড়া সেগুলো ওজনেও বেশি। মুখোমুখি যুদ্ধের ক্ষেত্রে তাই বিশেষ অসুবিধার মুখেই পড়তে হত ভারতীয় জওয়ানদের। যদিও বুলেটপ্রুফ জ্যাকেটের সুরক্ষা ছিল। কিন্তু গোটা বিশ্বে সৈনিকদের সুরক্ষার বিষয়টি এগিয়েছে অনেকটাই। বহু দেশই এ নিয়ে ভাবনা চিন্তা করেছে। রীতিমতো গবেষণা করেই সৈনিকদের রক্ষাকবচ বানানো হয়েছে। বিশ্বমানের সেই সুরক্ষা এতদিন পর্যন্ত ভারতীয় জওয়ানদের জন্য ছিল না। এদিকে সামরিক শক্তিতে অন্যান্য দেশকে টেক্কা দিতে গেলে শুধু সমর সরজ্ঞামে নয়, সেনাদের সুরক্ষাও অত্যন্ত জরুরি। সেনারা কোথাও কোনও অসুবিধা বোধ না করলেই, আরও বেশি আগ্রাসন আনা সম্ভব। এবার সেদিকটিই খতিয়ে দেখা হল। বিশ্বে অন্যান্য অনেক দেশেই সৈনিকদের সুরক্ষার ক্ষেত্রে যে বিশেষ হেলমেট ব্যবহার করা হয়, এবার ভারতীয় জওয়ানদের জন্যও তার ব্যবস্থা করা হচ্ছে। এতদিন দেশের এলিট সেনাবাহিনীর জন্য ইজরায়েলি OR-201 ব্যবহার করা হত। এবার সব সৈনিকদের জন্যই এক হেলমেট চালু করা হচ্ছে।

(একটা কম্বলের জন্য এসডিও অফিসের সামনে হত্যে দিয়ে মৃত্যু বৃদ্ধার)

জানা যাচ্ছে, খুব কাছ থেকে গুলি করা হলেও এই হেলমেট এতটাই শক্তিশালী যে  তা রুখে দিতে সক্ষম। দেশের এক কোম্পানিকে প্রায় ১.৫৮ লক্ষ হেলমেট তৈরির বরাত দেওয়া হয়েছে। চুক্তি হয়েছে প্রায় ১৭০-১৮০ কোটি টাকার। আগামী তিন বছরের মধ্যেই সৈনিকদের জন্য এই বিশেষ হেলমেট তৈরির কাজ সম্পূর্ণ হবে বলেও জানা যাচ্ছে।

মাদ্রাসাগুলিতেও মিড ডে মিল চালুর সিদ্ধান্ত কেন্দ্রের

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে