১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অরুণাচলের সেলা পাসে তুষার ঝড়, আটক ৩৯০ জন পর্যটককে উদ্ধার করল সেনা

Published by: Soumya Mukherjee |    Posted: March 9, 2020 4:18 pm|    Updated: March 9, 2020 4:21 pm

Army rescues 390 people trapped in snow at Sela Pass in Arunachal

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের সীমান্তে পাহারা দেওয়ার পাশাপাশি সাধারণ নাগরিকদের বিপদেও ঝাঁপিয়ে পড়তে দেখা ভারতীয় সেনা জওয়ানদের। বন্যা হোক কিংবা ভূমি ধস, ট্রেন দুর্ঘটনা থেকে গভীর কুয়োয় পড়ে যাওয়া শিশুকে বাঁচানো। সাধারণ মানুষ প্রচণ্ড বিপদে পড়লেই দৌড়ে সেখানে পৌঁছে যান সেনা জওয়ানরা। তারপর নিজেদের জীবন বিপন্ন করে বিপদগ্রস্ত মানুষদের উদ্ধার করেন। কাশ্মীর থেকে কন্যাকুমারি, সব জায়গাতেই একই ছবি দেখা যায়। শনিবার রাত থেকে রবিবার রাত পর্যন্ত সেই একই ছবি দেখা গেল অরুণাচল প্রদেশের সেলা পাস এলাকায়। তুষার ঝড়ে ফলে সেখানে আটকে থাকা ৩৯০ জন পর্যটককে উদ্ধার করে নিরাপদ জায়গায় পৌঁছে দিলেন ভারতীয় সেনা জওয়ানরা।

Arunachal

এপ্রসঙ্গে অসমের গুয়াহাটিতে কর্মরত ভারতীয় সেনার মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল পি খোঙ্গসাই জানান, গত কয়েকদিন ধরে প্রবল তুষারপাত হচ্ছিল অরুণাচলের সেলা পাস-সহ বিভিন্ন এলাকায়। শনিবার বিকেলে তা আরও ভয়াবহ আকার ধারণ করে। বেশিরভাগ জায়গাতেই তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গিয়েছিল। এরপর ১৪ হাজার ফুট উচ্চতায় থাকা সেলা পাসে আটকে পড়েন পর্যটকরা। খবর পেয়ে শনিবার রাত থেকে তাঁদের উদ্ধার করার চেষ্টা শুরু করে সেনা জওয়ানরা। তারপর প্রায় ১৬ ঘণ্টার চেষ্টায় ১৭৫টি গাড়ি করে অনেক মহিলা ও শিশু-সহ ৩৯০ জনকে উদ্ধার করে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়।

[আরও পড়ুন: আদালতে ধাক্কা যোগী সরকারের, CAA প্রতিবাদীদের নামের পোস্টার সরানোর নির্দেশ ]

 

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই পর্যটকদের উদ্ধার করার পর প্রাথমিক চিকিৎসা করা হয়। প্রত্যেককে গরম খাবার ও প্রয়োজনীয় ওষুধ দেওয়া হয়েছে। সবাই মোটামুটি সুস্থ আছেন। এর আগে মার্চের এক তারিখে তাওয়াং ও পশ্চিম কামেং জেলার মধ্যবর্তী জায়গায় থাকা সেলা পাসে প্রবল তুষারপাত হয়। তখনও আটকে থাকা ১১১ জন পর্যটককে উদ্ধার করেছিল ভারতীয় সেনা জওয়ানরা।

Arunachal snow

[আরও পড়ুন: চরমে আরজেডি-কংগ্রেস দ্বন্দ্ব! ভোটের আগে ভাঙতে পারে বিহারের বিরোধী মহাজোট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে