BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

অসুস্থতার জন্য মোদির মন্ত্রিসভা থেকে সরলেন জেটলি, অর্থমন্ত্রকে কে?

Published by: Subhajit Mandal |    Posted: May 29, 2019 3:40 pm|    Updated: May 29, 2019 3:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণ জেটলি আদৌ মোদির দ্বিতীয় মন্ত্রিসভায় ঠাঁই পাবেন কিনা তা নিয়ে বেশ কিছুদিন ধরেই জল্পনা চলছিল। এবার নিজেই সেই জল্পনার অবসান ঘটালেন বিদায়ী অর্থমন্ত্রী। জানিয়ে দিলেন, আর মন্ত্রিসভা বা দলের কোনও বড় দায়িত্বে থাকতে চান না তিনি। খোদ প্রধানমন্ত্রীকে চিঠি লিখে একথা জানিয়ে দিয়েছেন জেটলি। মূলত স্বাস্থ্যের অবনতির জন্যই রাজনৈতিক অবসরের পথে হাঁটছেন প্রধানমন্ত্রীর বিশ্বস্ত সেনাপতি।

[আরও পড়ুন: ‘ভুলিনি’, শপথ অনুষ্ঠানে বাংলায় নিহত কর্মীদের পরিবারকে ডেকে বার্তা মোদির]

প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে জেটলি জানিয়েছেন, “গত কয়েক মাস ধরেই আমার শারীরিক অবস্থা ভাল নয়। আমি এখন নিজেকে সময় দিতে চাই। তাই দল বা মন্ত্রিসভার কোনও দায়িত্বভার আর সামলাতে চাই না। এটা আমার কাছে অসাধারণ এবং শিক্ষণীয় অভিজ্ঞতা ছিল। আমি প্রথম এনডিএ সরকারেও মন্ত্রী ছিলাম দলেও অনেক দায়িত্ব সামলেছি। গত ১৮ মাসে আমি বেশ কিছু গুরুতর শারীরিক সমস্যায় ভুগেছি। আপাতত আমি কিছুদিনের জন্য বিশ্রাম চাইছি।” জেটলির এই সরে দাঁড়ানোটা অবশ্য অনেকে প্রত্যাশাই করছিলেন, তাই মোদিকে নতুন করে কোনও বিপাকে পড়তে হবে না। এখন দেখার জেটলির পরিবর্তে অর্থমন্ত্রকের দায়িত্ব কে পান। গত বছর ভারপ্রাপ্ত অর্থমন্ত্রীর দায়িত্ব সামলানো পীযূষ গোয়েল লড়াইয়ে এগিয়ে আছেন। তবে, শেষপর্যন্ত যদি অমিত শাহ অর্থমন্ত্রকে আসেন তাহলে পীযূষকে অন্য মন্ত্রক নিয়েই সন্তুষ্ট থাকতে হবে।

[আরও পড়ুন: গেরুয়া ধাক্কায় নরম হিন্দুত্বের পথে তৃণমূল! সুদীপের মন্তব্যে জল্পনা]

এদিকে, নতুন মন্ত্রিসভা নিয়ে দফায় দফায় ম্যারাথন বৈঠক করছে বিজেপির শীর্ষ নেতৃত্ব। ইতিমধ্যেই টানা পাঁচ ঘণ্টার বৈঠক করেছেন নরেন্দ্র মোদি এবং অমিত শাহ। শোনা যাচ্ছে, গত মন্ত্রিসভায় তুলনামূলক খারাপ পারফর্ম করা মন্ত্রীদের কুরসি যাচ্ছে। পদ খোয়াচ্ছেন প্রায় ৩০ শতাংশ মন্ত্রী। নতুন মন্ত্রিসভায় বিশেষ গুরুত্ব পাবে বাংলা, ওড়িশা এবং তেলেঙ্গানা। এই তিন রাজ্যেই এবার বড়সড় সাফল্য পেয়েছে বিজেপি। বিজেপির দুই জোটসঙ্গী শিব সেনা এবং জেডিইউ ২টি করে মন্ত্রিত্ব পাচ্ছে। ১টি করে মন্ত্রিত্ব পাচ্ছে এলজেপি এবং অকালি দল। নতুন মন্ত্রিসভায় পীযূষ গোয়েল, প্রকাশ জাভরেকর, নির্মলা সীতারমণ, নীতীন গড়করি, রাজনাথ সিংদের থাকা নিশ্চিত।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement