১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘গান পয়েন্টে আটকে রেখেছিল আমাদের’, কেরলের ধর্মঘটীদের ডাকাত বললেন নোবেলজয়ী

Published by: Soumya Mukherjee |    Posted: January 9, 2020 8:56 pm|    Updated: January 9, 2020 9:00 pm

'As if bandits stopped us at gunpoint': Nobel winner after boat blocked in Kerala

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেরলের ব্যাক ওয়াটারের গল্প শুনে তা দেখতে এসেছিলেন নোবেলজয়ী বিজ্ঞানী মাইকেল লেভিট (Michael Levitt)। কিন্তু, তার বদলে আতঙ্কের অভিজ্ঞতা নিয়ে দেশে ফিরছেন তিনি। পাশাপাশি এই ঘটনা কেরলের পর্যটন সম্পর্কে গোটা বিশ্বে খারাপ ইমেজ তৈরি করবে বলে আশঙ্কা প্রকাশ করেন।

কেরল সরকারের আমন্ত্রণে আলপুজা এলাকায় অতিথি হয়ে এসেছিলেন ২০১৩ সালে রসায়নে নোবেলজয়ী লেভিট। সঙ্গে তাঁর স্ত্রীও ছিলেন। গতকাল কেরলের আলপুজা থেকে তিনি বোটে করে ব্যাক ওয়াটারের মধ্যে ঘুরছিলেন। তখন সেখানে চড়াও হয় ধর্মঘটীদের কয়েকজন। তারপর আমেরিকার স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লেভিট ও তাঁর সঙ্গীদের গান পয়েন্ট রেখে হুমকি দেন বলে অভিযোগ। বারবার ওই ব্যক্তিদের নিজের পচিয় দেওয়ার চেষ্টা করেন নোবেলজয়ী। তিনি যে কেরল সরকারের আমন্ত্রণেই এখানে এসেছেন তাও বলেন। কিন্তু, কেউ কোনও কথা শোনেনি বলে অভিযোগ। এর ফলে তাঁর মনে হয়েছিল, এই জায়গায় আইনের কোনও শাসন নেই। এমনকী পর্যটনকে ধর্মঘটের বাইরে রাখা হলেও তাঁকে অযথা হেনস্তা করা হয়েছে। যার ফলে ভারতে সম্পর্কে থাকা তাঁর ধারণা বদলে গিয়েছে।

[আরও পড়ুন: জেএনইউ কাণ্ডে রাষ্ট্রপতি ভবন অভিযান পড়ুয়াদের, লাঠিচার্জ করল দিল্লি পুলিশ ]

 

ওই আতঙ্কের পরিবেশ থেকে মুক্তি পাওয়ার পরেই ইমেল করে নিজের টুর অপারেটরকে সব কথা জানান লেভিট। বিষয়টি জানতে পেরে দুঃখ প্রকাশ করার পাশাপাশি তীব্র নিন্দা জানানো হয়েছে কেরল সরকারের পক্ষ থেকে। অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: তন্ত্রসাধনা! বাবাকে সুস্থ করতে বউদির শরীরে ১০১টি কোপ মারল ননদ ]

 

প্রসঙ্গত উল্লেখ্য, গতকাল বুধবার কেন্দ্রীয় সরকারের শ্রমিক বিরোধী নীতির বিরুদ্ধে ধর্মঘটের ডাক দিয়েছিল দেশের অধিকাংশ শ্রমিক সংগঠন। তাদের সদস্যরাই মাইকেল লেভিটের ওপর চড়াও হয়েছিল বলে অভিযোগ। বৃহস্পতিবার এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তারা সিপিএম কর্মী বলে জানা গিয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে