BREAKING NEWS

১৪ ফাল্গুন  ১৪২৭  শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার নয়া স্ট্রেন নিয়ে বাড়তি সতর্কতা, বিদেশি উড়ানে নয়া বিধি কেন্দ্রের

Published by: Biswadip Dey |    Posted: February 18, 2021 9:26 am|    Updated: February 18, 2021 9:26 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেন, ইউরোপ এবং মধ‌্য এশিয়া থেকে ভারতে আসা বিমানযাত্রীদের জন‌্য নয়াবিধি তৈরি করে দিল কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে ভারতে আসতে হলে কোভিড (COVID-19) টেস্টের নেগেটিভ রিপোর্ট দেখানো বাধ‌্যতামূলক করা হচ্ছে। সেই সঙ্গে দেখা হবে যাত্রী কোথায় কোথায় গিয়েছেন। করোনার ব্রিটেন (UK), দক্ষিণ আফ্রিকা (South Africa) এবং ব্রাজিলের (Brazil) নতুন করোনা স্ট্রেন যাতে এদেশে ডালপালা মেলতে না পারে সেজন‌্যই এই পদক্ষেপ।

করোনার নয়া স্ট্রেন অনেক দেশেই সংক্রমণ ছড়াচ্ছে। এই পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে বৈঠকে বসেছিল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। সেই বৈঠকের পরই এই নয়া গাইডলাইন তৈরি হয়েছে বলে সরকারি বিবৃতিতে জানানো হয়েছে। নয়া গাইডলাইন অনুযায়ী, প্রত্যেক যাত্রীকে www.newdelhiairport.in এই পোর্টালে মুচলেকা দিতে হবে এবং ১৪ দিনের ভ্রমণ ইতিহাসও জানাতে হবে। তিনি দেশের ভিতর কোথায় কোথায় যেতে চান তাও জানাতে হবে। যাঁরা ট্রানজিট ভিসায় আসছেন তাঁদের কমপক্ষে ছয় থেকে আট ঘণ্টা সময় হাতে রেখে বিমানবন্দরে পৌঁছতে হবে।

[আরও পড়ুন : ইরান ও রাশিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া ভারতীয় নৌসেনার, থাকছে চিনও]

যদি কোনও যাত্রীর শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ে তাহলে কোনও স্ট্রেনের দ্বারা তিনি আক্রান্ত তাও চিহ্নিত করা হবে। আইসিএমআরদের প্রধান ডা. বলরাম ভার্গব জানিয়েছেন, বর্তমান ভ্যাকসিনগুলি অনায়াসেই ব্রিটেনের স্ট্রেনগুলিকে নিষ্ক্রিয় করতে সক্ষম। কিন্তু দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের স্ট্রেনের ক্ষেত্রেও সেগুলি একই রকম কার্যকরী কিনা, তা জানতে পরীক্ষা করা হচ্ছে। তাঁর কথায়, ”আইসিএমআর-এনআইভি আলাদা করে দক্ষিণ আফ্রিকার স্ট্রেনটিকে নিয়ে পরীক্ষা করছে। একই সঙ্গে ব্রাজিলের স্ট্রেনটি পরীক্ষা চালাচ্ছে পুনের আইসিএমআর-এনআইভি।”

[আরও পড়ুন : সন্ত্রাসবাদের চোখ রাঙানি উপেক্ষা করে ৩১ বছর পর কাশ্মীরে খুলল মন্দির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement