৫ আশ্বিন  ১৪২৮  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিরোধীদের বিক্ষোভে ‘অচল’ Parliament, ‘অপচয়’ কমাতে অধিবেশন সংক্ষিপ্ত করতে পারে কেন্দ্র!

Published by: Subhajit Mandal |    Posted: July 31, 2021 2:15 pm|    Updated: July 31, 2021 2:28 pm

As Opposition digs in heels on Pegasus, govt may curtail Parliament session | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়ের আগেই শেষ করে দেওয়া হতে পারে সংসদের বাদল অধিবেশন। বিরোধীদের লাগাতার বিক্ষোভের জেরে এমনিতেই সংসদে সেভাবে কাজ হচ্ছে না। তাই অপচয় রুখতে অধিবেশন শেষ করে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে সরকার। এমনটাই দাবি সূত্রের।

চলতি বাদল অধিবেশন শুরুর দু’সপ্তাহ পার হয়ে গেলেও এখনও সেভাবে কোনও কাজই হয়নি সংসদে। পেগাসাস (Pegasusu) ইস্যুকে কেন্দ্র করে সংসদের (Parliament) দুই কক্ষ লোকসভা এবং রাজ্যসভা গত দু’সপ্তাহ ধরে তপ্ত হয়েই রয়েছে। একদিকে পেগাসাস ইস্যু নিয়ে সংসদে আলোচনার দাবিতে অনড় বিরোধীরা। অন্যদিকে, পেগাসাস কোনও ইস্যুই নয় বলে অনমনীয় মনোভাব সরকার পক্ষের। দুই শিবিরের টানাপোড়নে বিগত দু’সপ্তাহে প্রায় প্রতিদিনই দফায় দফায় মুলতবির সাক্ষী হয়েছে লোকসভা ও রাজ্যসভা। লোকসভায় (Lok Sabha) এখনও পর্যন্ত মোটের উপর ৫টি বিল পাশ করাতে পেরেছে সরকার। রাজ্যসভার অবস্থা আরও খারাপ। চলতি অধিবেশনে ৫০ ঘণ্টা কাজের সময়ের মধ্যে প্রায় ৪০ ঘণ্টায় নষ্ট হয়েছে বিরোধীদের বিক্ষোভের জেরে।

[আরও পড়ুন: সংসদ সচল করতে মরিয়া PM Modi, পেগাসাস জট কাটাতে বৈঠক মন্ত্রীদের সঙ্গে]

কী ভাবে অধিবেশন চালানো যায় তা নিয়ে শুক্রবার সকালে প্রথম সারির কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে সংসদের অন্দরেই বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সরকার ও বিরোধী পক্ষের মধ্যে চলতে থাকা পেগাসাস জট কী ভাবে কাটিয়ে ওঠা যায়, তার জন্য অবিলম্বে রাস্তা খুঁজে বার করতে হবে বলেই মোদি এদিনের বৈঠকে নির্দেশ দিয়েছেন বলেই সূত্রের খবর। তবে, সেটা আদৌ কাজে দেবে কিনা, তা নিয়ে সংশয় রয়েছে সরকার পক্ষেই। এক কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্য, সরকার মানুষের স্বার্থে সবরকম ইস্যু নিয়ে আলোচনা করতে রাজি। কিন্তু বিরোধীরা সংসদে কাজই করতে দিচ্ছে না। শুধু সময় আর অর্থের অপচয়। সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, আগামী সপ্তাহেও যদি বিরোধীরা এভাবেই অধিবেশনে বাধা সৃষ্টি করতে থাকে তাহলে, নির্ধারিত সময়ের আগেই শেষ করে দেওয়া হতে পারে অধিবেশন। সরকার সেক্ষেত্রে আগামী সপ্তাহেই সরকার বাকি বিলগুলি পেশ করার চেষ্টা করবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×