BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৮  রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সংসদ সচল করতে মরিয়া PM Modi, পেগাসাস জট কাটাতে বৈঠক মন্ত্রীদের সঙ্গে

Published by: Biswadip Dey |    Posted: July 31, 2021 10:01 am|    Updated: July 31, 2021 10:03 am

PM Modi searching way to tackle opposition uproar in Parliament | Sangbad Pratidin

বিশেষ সংবাদদাতা, নয়াদিল্লি: চলতি বাদল অধিবেশন শুরুর দু’সপ্তাহ পার হয়ে গেলেও অচলই রইল সংসদ (Perliamnet)। পেগাসাস (Pegasusu) ইস্যুকে কেন্দ্র করে সংসদের দুই কক্ষ লোকসভা এবং রাজ্যসভা গত দু’সপ্তাহ ধরে তপ্ত হয়েই রয়েছে। একদিকে পেগাসাস ইস্যু নিয়ে সংসদে আলোচনার দাবিতে অনড় বিরোধীরা। অন্যদিকে, পেগাসাস কোনও ইস্যুই নয় বলে অনমনীয় মনোভাব সরকার পক্ষের।

দুই শিবিরের টানাপোড়নে বিগত দু’সপ্তাহে প্রায় প্রতিদিনই দফায় দফায় মুলতবির সাক্ষী হয়েছে লোকসভা ও রাজ্যসভা। কী ভাবে অধিবেশন চালানো যায় তা নিয়ে শুক্রবার সকালে প্রথম সারির কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে সংসদের অন্দরেই বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সরকার ও বিরোধী পক্ষের মধ্যে চলতে থাকা পেগাসাস জট কী ভাবে কাটিয়ে ওঠা যায়, তার জন্য অবিলম্বে রাস্তা খুঁজে বার করতে হবে বলেই মোদি এদিনের বৈঠকে নির্দেশ দিয়েছেন বলেই সূত্রের খবর।

[আরও পড়ুন: Covid Vaccine: ভবঘুরেদের Corona টিকা দেওয়া হোক, রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রের]

রাজ্যসভার নেতা পীযূষ গোয়েল এবং কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী দুজনেই যে বিরোধীদের প্রতিবাদ সামলে সংসদ চালানোর ব্যবস্থা করতে পারছেন না সেই চিত্র সকলের সামনে ইতিমধ্যেই স্পষ্ট হয়ে গিয়েছে। সেকথা বুঝতে পারছে সরকারপক্ষও। তাই এবার দলের প্রথমসারির নেতা তথা প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-কে (Rajnath Singh) আসরে নামাতে চাইছে তারা। শুক্রবারই রাজনাথ তাসখন্দ সফর থেকে ফিরে রাজ্যসভার বিরোধী নেতা মল্লিকাজুর্ন খাড়গেকে কফি খাওয়ার নিমন্ত্রণ করেছেন।

শনি ও রবিবারের মধ্যে ফোন করে বিরোধী শিবিরের অন্যান্য প্রথম সারির নেতাদের সঙ্গে কথা বলে রাজনাথ সুষ্ঠভাবে সংসদের অধিবেশন চালানোর সমাধানসূত্র বার করার চেষ্টা করবেন বলেই জানা গিয়েছে। সরকারপক্ষের তরফ থেকে রাজনাথ কী প্রস্তাব নিয়ে আসেন তার উপরেই বিরোধীরা নিজেদের অবস্থান ঠিক করবেন।

[আরও পড়ুন: অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা রুজু করল Mizoram]

সংসদে পেগাসাস নিয়ে আলোচনার দাবিতে সরকারপক্ষ রাজি হলে, বিরোধীরাও খানিকটা সুর নরম করে বিষয়টিকে জাতীয় সুরক্ষার মোড়কে আলোচনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরিবর্তে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ-র জবাবদিহির প্রস্তাব দিতে পারে বলেই সূত্রের খবর।

সুতরাং রাজনাথ বিরোধীদের কাছে কী প্রস্তাব নিয়ে আসেন, তার উপরেই আগামী সপ্তাহগুলিতে সংসদের অধিবেশন চলবে কী না সেই বিষয়টি নির্ভর করছে বলেই মনে করা হচ্ছে। দিনকয়েক আগেও রাজনাথ বিরোধী শিবিরের বেশ কয়েকজন নেতাদের ফোন করে পেগাসাস বাদ দিয়ে অন্যান্য সব বিষয়ে সরকারপক্ষ আলোচনার জন্য সরকার রাজি বলেই জানিয়েছিলেন। এবং অধিবেশন যাতে সুষ্ঠুভাবে চলে তার জন্য বিরোধীদের সহযোগিতা করার অনুরোধও করেছিলেন। তাতে বিরোধী শিবিরের নেতারা সাড়া যে দেননি তা অধিবেশনের দ্বিতীয় সপ্তাহেও পেগাসাস ইস্যু নিয়ে বিরোধীদের দুই কক্ষে প্রতিবাদের ধরন দেখেই মালুম হয়েছে। সংসদে বিরোধীদের তুমুল প্রতিবাদের মধ্যেই অবশ্য সরকার ইতিমধ্যেই সাতটি বিল পাশ করিয়ে নিয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×