৪ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ভোটের আগে মোদির বিরোধিতায় সরব, মেয়াদ শেষের আগেই ইস্তফা সেই নির্বাচন কমিশনারের

Published by: Paramita Paul |    Posted: August 19, 2020 11:48 am|    Updated: August 19, 2020 12:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কার্যকালের মেয়াদ পূর্ণ হওয়ার আগেই নির্বাচন কমিশনারের পদ থেকে ইস্তফা দিলেন অশোক লাভাসা (Ashok Lavasa)। মঙ্গলবার তিনি তাঁর পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে। তবে রাষ্ট্রপতি ভবন সূত্রে বিষয়টি নিয়ে কোনও বক্তব‌্য পাওয়া যায়নি। এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকের (এডিবি) ভাইস-প্রেসিডেন্টের দায়িত্ব নিচ্ছেন তিনি।

২০২১ সালের এপ্রিলে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা অবসর নিচ্ছেন। তাঁর পরে সম্ভবত অশোক লাভাসাই মুখ্য নির্বাচন কমিশনার হতেন। আরও এক বছর তাঁর কার্যকালের মেয়াদ বাকি ছিল। গত সপ্তাহেই এডিবি’র তরফে ঘোষণা করা হয়, “অশোক লাভাসাকে এডিবি’র ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ করা হচ্ছে। আগামী ৩১ আগস্ট ওই পদ থেকে অবসর নিচ্ছেন দিবাকর গুপ্তা। তাঁর জায়গায় আসছেন লাভাসা।”

[আরও পড়ুন: দেশে ফের ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণের গ্রাফ, একদিনে মৃত হাজারেরও বেশি]

১৫ জুলাই আনুষ্ঠানিক ভাবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকে তাঁর নিয়োগের কথা ঘোষণা করা হয়। ২০২২-এর অক্টোবরে পাকাপাকি ভাবে অবসর নেওয়ার কথা ছিল তাঁর। কিন্তু ২ বছর কার্যকালের মেয়াদ বাকি থাকতেই পদ ছাড়লেন তিনি। এর আগে, ১৯৭৩ সালে মেয়াদ শেষের আগেই মুখ্য নির্বাচন কমিশনারের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন নাগেন্দর সিং। এরপর এই ক্ষেত্রে দ্বিতীয় নাম যোগ হল অশোক লাভাসার। 

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে মোদি-শাহের বিরোধিতা করেছিলেন। অমিত শাহের বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ করেছিলেন। এমনকী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তিনটি মন্তব্য নিয়ে প্রশ্ন তুলেছিলেন। তাঁর মেয়াদ শেষের আগেই পদ ছেড়ে যাওয়ার সিদ্ধান্তের জেরে জলঘোলা শুরু হয়েছে। 

[আরও পড়ুন: আজ থেকেই ভারতে শুরু তৃতীয় পর্যায়ের ট্রায়াল! ভ্যাকসিন নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement