BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘ভারত হিন্দুদের দেশ, সব মাদ্রাসা বন্ধ হওয়া উচিত’, অসমের মুখ্যমন্ত্রীর মন্তব্যে বিতর্ক

Published by: Subhajit Mandal |    Posted: November 10, 2021 8:56 pm|    Updated: November 10, 2021 9:00 pm

Assam CM Himanta Biswa Sarma says India belongs to Hindus, wants madrassas shut down | Sangbad Pratidin

ফাইল ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ভারত হিন্দুদের দেশ। এদেশে সব মাদ্রাসা বন্ধ করে দেওয়া উচিত।’ ফের বিস্ফোরক অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (Himanta Biswa Sarma)। তাঁর সাফ কথা, “ইন্ডিয়া কথাটা এসেছে ১৯৪৭ সালে। কিন্তু তার আগে ৭ হাজার বছর আমরা পরিচিত ছিলাম হিন্দু হিসাবে। আমি সভ্যতায় বিশ্বাস করি। আর আমি বিশ্বাস করি আমাদের সভ্যতা হিন্দু সভ্যতা।”

বুধবার এক বেসরকারি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে অসমের মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তিনি চান সব মাদ্রাসা (Madrasa) বন্ধ করে সেখানে মেডিক্যাল কলেজ, ভাল শিক্ষা প্রতিষ্ঠান হোক। কারণ, মাদ্রাসায় তৈরি হয় মোল্লা। আর ভাল শিক্ষা প্রতিষ্ঠানে তৈরি হয় ডাক্তার, দার্শনিক। অসমের মুখ্যমন্ত্রী বলছেন,”আমি যদি মুসলিম এলাকায় গিয়ে তাঁদের বলি আমি আপনাদের সন্তানকে মোল্লা নয়, চিকিৎসক বানাতে চাই, তাহলে ওঁদের খুশি হওয়া উচিত।”

[আরও পড়ুন: বিরসা মুন্ডার জন্মদিনে পালন করা হবে ‘জনজাতীয় গৌরব দিবস’, ঘোষণা কেন্দ্রের]

হিমন্তর রাজ্য অসমে সরকারি খরচে চলা মাদ্রাসা ইতিমধ্যেই বন্ধ হয়েছে। এবার কি গোটা দেশেই মাদ্রাসা বন্ধ করতে চাইছেন অসমের মুখ্যমমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা? বুধবার তাঁর মন্তব্যের পর এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে রাজনৈতিক মহলে। আসলে, অসমে সরকারি মাদ্রাসা বন্ধের সিদ্ধান্ত নিয়ে বিস্তর বিতর্ক। সংখ্যালঘুদের অধিকার খর্ব করা হচ্ছে বলে বিরোধীদের একাংশ সরব হয়েছে। কিন্তু অসমের মুখ্যমন্ত্রী আরও একবার নিজের সিদ্ধান্তের পক্ষে সাফাই গাইলেন।

[আরও পড়ুন: পুরভোটের আগেই ফের ত্রিপুরায় যাচ্ছেন অভিষেক, অমিত শাহর সঙ্গে সরাসরি দ্বৈরথের সম্ভাবনা]

সেই সঙ্গে তিনি বুঝিয়ে দিলেন, এরপর সংশোধিত নাগরিকত্ব বিল (CAA) কার্যকর করা নিয়েও সরব হবেন তিনি। তাঁর সাফ কথা, বিহার বা উত্তরপ্রদেশে দাঁড়িয়ে হয়তো ধর্মটা তত গুরুত্বপূর্ণ নয়। কিন্তু অসমের মতো রাজ্যে তা ভীষণ গুরুত্বপূর্ণ। এখানে উদ্বাস্তুরা স্থানীয় মুসলিমদেরও অধিকার কেড়ে নিয়েছে। হিমন্তর সাফ কথা, আফগানিস্তানে যা হল তারপর আশা করি আর কেউই সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতা করবে না। ‘ভারত হিন্দুদের দেশ। কেউ আমাদের মূল থেকে আলাদা করতে পারবে না।’

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে