BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দেশজুড়ে বিধানসভা উপনির্বাচনেও ভাল ফল বিরোধীদের, চিন্তায় বিজেপি

Published by: Subhajit Mandal |    Posted: October 24, 2019 3:26 pm|    Updated: October 24, 2019 6:20 pm

Assembly polls: Fractured opposition puts brave fight against BJP

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২ রাজ্যের বিধানসভা নির্বাচনে প্রত্যাশিত ফলাফল করতে পারেনি গেরুয়া শিবির। মহারাষ্ট্রে বিজেপি-শিব সেনা জোট সংখ্যাগরিষ্ঠতা পেলেও প্রত্যাশার তুলনায় অনেক কম আসন পেয়েছে গেরুয়া শিবির। অন্যদিকে, হরিয়ানায় অপ্রত্যাশিতভাবে বিজেপিকে জোর টক্কর দিচ্ছে কংগ্রেস। হরিয়নায় খাট্টার সরকার সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। এমনকী, মন্ত্রিসভার ৭ সদস্যও পরাজয়ের পথে। এই পরিস্থিতিতে নজর ছিল বিভিন্ন রাজ্যের উপনির্বাচনে। সেখানেও জোর টক্কর দিচ্ছে বিরোধীরা। বেশ কয়েকটি রাজ্যে অপ্রত্যাশিতভাবে আসন বাড়িয়েছে কংগ্রেস।


খোদ মোদির রাজ্য গুজরাটের ৬টি আসনে উপনির্বাচনের মধ্যে ৩টি আসনে এগিয়ে কংগ্রেস। অপর ৩টি আসনে এগিয়ে বিজেপি। উপনির্বাচনের আগে এই ৬ আসনের মধ্যে ৪টি আসনই ছিল গেরুয়া শিবিরের দখলে। অর্থাৎ কংগ্রেস ১টি অতিরিক্ত আসন পাচ্ছে। উত্তরপ্রদেশের ১১টি আসনের ১১টিতেই জয়ের লক্ষ্যমাত্র রেখেছিল বিজেপি। কিন্তু, এই মুহূর্তে বিরোধীরা এগিয়ে আছে ৩টি আসনে। সমাজবাদী পার্টি ২টি, বহুজন সমাজ পার্টি ১টি আসনে এগিয়ে আছে। অন্যদিকে, বিজেপির ভোট শতাংশও অনেকটা কমেছে।

[আরও পড়ুন: হরিয়ানায় উলটপুরাণ, ‘কিংমেকার’ হতে চলেছেন জেজেপি সুপ্রিমো দুষ্মন্ত চৌটালা]

মধ্যপ্রদেশে ১টি আসনে উপনির্বাচন ছিল। তা ধরে রেখেছে কংগ্রেস। এই আসনে পরাজিত হলে কংগ্রেসের সরকার টিকে থাকা নিয়ে প্রশ্ন উঠতে পারত। কিন্তু, তা কংগ্রেস ধরে রাখল। রাজস্থানের একটি আসনেও বড় ব্যবধানে জিতেছে হাত শিবির। ছত্তিশগড়ের এক আসনেও জয় কংগ্রেসের। পাঞ্চাবের ৪ আসনের উপনির্বাচনের মধ্যে কংগ্রেসের দখলে গিয়েছে ৩টি। আকালি দলের দখলে গিয়েছে একটি। বিহারেও খারাপ ফল বিজেপি জোটের। মোট পাঁচ আসনের উপনির্বাচনে তিনটি আসনে এগিয়ে কংগ্রেস-আরজেডি জোট। একটি আসনে জয়ী আসাদুদ্দিন ওয়েসির এআইএমআইএম। অপর আসনটি নির্দলের দখলে। কেরলের পাঁচ আসনে শূন্য বিজেপি। দুটি আসন যাচ্ছে সিপিএমের দখলে। ৩টি আসনে কংগ্রেস জোটের দখলে। পুদুচেরির একটি আসনে এগিয়ে কংগ্রেস।

[আরও পড়ুন: হরিয়ানায় চাপে বিজেপি, খাট্টারকে জরুরি তলব অমিত শাহর]

তামিলনাড়ুর দুই আসনের উপনির্বাচনে এগিয়ে এআইএডিএমকে। তেলেঙ্গানায় একটি আসনে এগিয়ে শাসক টিআরএস। ওড়িশার একটি আসনে উপনির্বাচন ছিল সেটিও জিতে নিয়েছে বিজু জনতা দল। অসমের চার আসনের মধ্যে ৩টি আসন থাকছে বিজেপি দখলে। একটি আসন যাচ্ছে বিরোধী এআইইউডিএফের দখলে। একটি আসনে হাড্ডাহাড্ডি লড়াই চলছে কংগ্রেস-বিজেপির। গেরুয়া শিবিরের জন্য ভাল খবর আছে সিকিম থেকে। সিকিমের ৩ আসনেই জিতেছে বিজেপি জোট। অরুণাচলের এক আসনে এগিয়ে নির্দল। হিমাচলের দুই আসনেই জিতেছে গেরুয়া শিবির।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে