৫ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ২২ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৫ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ২২ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অযোধ্যায় ২৫১ ফুটের রামের মূর্তি বসাতে গুজরাটের সাহায্য নেবেন যোগী আদিত্যনাথ। খুব তাড়াতাড়ি এবিষয়ে গুজরাট সরকারের সঙ্গে উত্তরপ্রদেশ সরকার একটি চুক্তি করবে বলে জানা  গিয়েছে। সোমবার এই সংক্রান্ত বিষয় নিয়ে রাজ্য প্রশাসনের সিনিয়র আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

[আরও পড়ুন- অসম ও বিহারে বন্যায় মৃত ১৭০, ক্ষতিগ্রস্তের সংখ্যা ছাড়াল এক কোটি]

ওই বৈঠকের পর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানান, অযোধ্যার কাছে সরযূ নদীর ধারে ১০০ একর জায়গার উপরে মূর্তিটি তৈরি করা হবে। আর মূর্তি সংলগ্ন এলাকায় গড়ে তোলা হবে ভগবান রাম সংক্রান্ত ডিজিটাল মিউজিয়াম, পর্যটন কেন্দ্র, লাইব্রেরি, ফুড প্লাজা ও পার্কিংযের জায়গা। এই প্রকল্পের জন্য স্টেট ম্যানুফ্যাকচারিং কর্পোরেশনের অধীনে আলাদা একটি শাখাও তৈরি করা হবে।

উত্তরপ্রদেশ সরকারের তরফে প্রস্তাবিত এলাকায় সার্ভের জন্য কানপুর আইআইটি ও নাগপুরের পরিবেশ সংক্রান্ত গবেষণা সংস্থা (এনইইআরআই)-র সাহায্য নেওয়া হবে বলেও জানা গিয়েছে। তবে এখনও পর্যন্ত এই মূর্তি তৈরি করতে কত টাকা লাগবে তা জানা যায়নি।

[আরও পড়ুন- উত্তরাখণ্ডের ১৩২টি গ্রামে গত তিন মাসে জন্মায়নি একটিও কন্যাসন্তান! উদ্বেগ মুখ্যমন্ত্রীর]

প্রসঙ্গত উল্লেখ্য, এটি তৈরি হলে তা বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি হিসেবে পরিগণিত হবে। আমেরিকার স্ট্যাচু অফ লিবার্টি (৯৩ মিটার), মুম্বইয়ের বাবাসাহেব ভীমরাও আম্বেদকরের মূর্তি (১৩৭.২ মিটার), গুজরাটের বল্লভভাই প্যাটেলের মূর্তির উপরেই স্থান হবে তার।

যদিও এই বিষয়টিকে দুধের বদলে ঘোল বলেই উল্লেখ করছে কট্টর হিন্দুত্বপন্থীদের একাংশ। তাদের কথায়, উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগে বিজেপির ইস্তেহারে রাম মন্দিরের কথা উল্লেখ করা হয়েছিল। প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে ক্ষমতায় এলে রাম মন্দির তৈরি করা হবে। কিন্তু, সরকার গঠনের পর আদালতের মুখাপেক্ষী হয়েই বসে আছে তারা। আদালতের বাইরে সেই অর্থে মন্দির তৈরির বিষয়ে কোনও উদ্যোগ নেওয়া হয়নি। তাই লোকসভা ভোটের আগে বিজেপির উপর নিজেদের অসন্তোষের কথা প্রকাশ্যে জানিয়ে ফেলছিল হিন্দুত্ববাদী সংগঠনগুলির নেতৃত্ব। যা কিছুটা হলেও অস্তস্তি বাড়িয়েছিল পদ্ম শিবিরের অন্দরে। তাই মন্দির বানানোর আগে সবচেয়ে বড় রামের মূর্তি তৈরি করে সেই ক্ষতে প্রলেপ দিতে চাইছে যোগী প্রশাসন!

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং