৩২ শ্রাবণ  ১৪২৬  রবিবার ১৮ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৩২ শ্রাবণ  ১৪২৬  রবিবার ১৮ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অযোধ্যা মামলায় মধ্যস্থতার সময়সীমা বাড়াল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার এই মামলায় শীর্ষ আদালতে স্টেটাস রিপোর্ট পেশ করে তিন সদস্যের মধ্যস্থতাকারী কমিটি। তারপরই মধ্যস্থতার সময়সীমা ৩১ জুলাই পর্যন্ত বাড়িয়েছে শীর্ষ আদালত। পাশাপাশি আগামী ২ আগস্ট থেকেই অযোধ্যা জমি বিবাদ মামলায় শুনানি শুরু হবে বলেও জানিয়েছে সুপ্রিম কোর্ট।

[‘ইতিহাস বদলাতে পারব না, আমরা বর্তমান নিয়ে চিন্তিত’, অযোধ্যা মামলায় মন্তব্য সুপ্রিম কোর্টের] 

এদিন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, “জুলাই ৩১ তারিখের মধ্যে মধ্যস্থতাকারী কমিটি আলোচনার ফল জানাবে। তারপরই বিষয়টি নিয়ে শুনানি শুরু হবে।” উল্লেখ্য, চলতি মাসের ১১ তারিখ প্রাক্তন বিচারপতি এফএম কালিফুল্লার নেতৃত্বাধীন মধ্যস্থতাকারী কমিটিকে বাতিল করে দ্রুত শুনানি করার আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। যদিও সেই আবেদন খারিজ হয়ে যায়। তারপরই ১৮ জুলাইয়ের মধ্যে মধ্যস্থতার কাজ কোন পর্যায়ে আছে এই বিষয়ে কমিটিকে রিপোর্ট জমা দিতে বলা হয়।

দু’যুগের বেশি সময় ধরে আদালতে বিচারাধীন রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলাটি। মূলত এটি জমি বিবাদ সংক্রান্ত মামলা হলেও এর সঙ্গে ধর্মীয় আবেগ জড়িয়ে আছে। তাই একে অন্য মামলার মতো না দেখে বিশেষ গুরুত্ব দিয়েছে সুপ্রিম কোর্ট। কিছুদিন আগে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এফএম কালিফুল্লা, অ্যাধাত্মিক গুরু ও আর্ট অফ লিভিং ফাউন্ডেশনের কর্ণধার রবিশংকর ও বর্ষীয়ান আইনজীবী শ্রীরাম পঞ্চুকে নিয়ে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। এদের দায়িত্ব ছিল আদালতের বাইরে সব পক্ষের সঙ্গে কথা বলে সমঝোতার রাস্তা বের করার। এর জন্য গত ১০ মে-র শুনানিতে রিপোর্ট জমার সময়সীমা বাডা়নোর আবেদন করে এই কমিটি। তাদের দাবি মেনে নিয়ে সময়সীমা বাড়িয়ে ১৫ আগস্ট করে শীর্ষ আদালত। তারপরই এই কমিটিকে তুলে দিয়ে প্রতিদিন শুনানি করে এই মামলার দ্রুত নিষ্পত্তি করার আবেদন করা হয়েছিল।  

[আরও পড়ুন: কুলভূষণ মামলায় ভারতের খরচ মাত্র ১ টাকা, পাকিস্তানের ২০ কোটি!]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং