২৮ ভাদ্র  ১৪২৬  রবিবার ১৫ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

দীপাঞ্জন মণ্ডল: অযোধ্যা মামলায় মধ্যস্থতার প্রস্তাব নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হল না। মধ্যস্থতা নিয়ে হিন্দু সংগঠনগুলির আপত্তির জেরে এই প্রস্তাব নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাল না সর্বোচ্চ আদালত। তাছাড়া মধ্যস্থতার মাধ্যমে যে সিদ্ধান্ত হবে তা বাধ্যতামূলক হবে, না ঐচ্ছিক হবে তা নিয়ে বিচারপতিদের মধ্যেও মতানৈক্য রয়েছে।

[‘মৃত জঙ্গির সংখ্যা জানতে বালাকোটে যান’, বিরোধীদের আক্রমণ রাজনাথের]

আইনি পথে ধর্মীয় ভাবাবেগের ইস্যুর সমাধান না করে মধ্যস্থতার পক্ষে সওয়াল করেছিল সুপ্রিম কোর্ট। গত ২৬ ফেব্রুয়ারি সর্বোচ্চ আদালত জানায়, ৬ মার্চ অর্থাৎ আজ মধ্যস্থতা নিয়ে অর্ডার দেওয়া হবে। সেইমতো আজ শুনানি শুরু হয়। কিন্তু সর্বোচ্চ আদালতের সেই প্রস্তাবে আপত্তি জানান হিন্দু মহাসভার আইনজীবী। তিনি জানান, এই মামলার সঙ্গে লক্ষ লক্ষ মানুষের ধর্মীয় ভাবাবেগ জড়িয়ে আছে। তাই মধ্যস্থতার প্রস্তাব মানুষ মানবে না। এর উত্তরে বিচারপতি এস এ বোবদে বলেন, “আপনারা তো আগে থেকেই ভেবে বসে আছেন মধ্যস্থতার প্রক্রিয়া ব্যর্থ হবে। আগে থেকে বিচার করে নেওয়া ঠিক নয়।” বিচারপতি বোবদে বলেন, “আমরা এই মামলার গুরুত্ব বুঝি, এটা শুধুমাত্র কোনও জমি-বিবাদ নয়, এটা ধর্মীয় ভাবাবেগ ও বিশ্বাসের বিষয়।” সুন্নী ওয়াকফ বোর্ডের তরফে আইনজীবী রাজীব ধবন বলেন, মুসলিম সংগঠনগুলি মধ্যস্থতায় রাজি। তাছাড়া, সর্বোচ্চ আদালত যদি মধ্যস্থতা চায়, সেক্ষেত্রে সব পক্ষের সম্মতি ছাড়াও সেই নির্দেশ আদালত দিতে পারে বলে দাবি করেন তিনি।

[মোদির জন্যই রাফালে আসতে দেরি, লোকসভার আগে সুর বদল কংগ্রেসের]

তবে, শেষ পর্যন্ত পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চের ইঙ্গিত, এই মামলায় মধ্যস্থতার পক্ষেই হাঁটতে চায় সর্বোচ্চ আদালত। ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছে, যদি মধ্যস্থতা করার এক শতাংশ সম্ভাবনাও থাকে, তাহলে সে পথেই হাঁটতে চায় শীর্ষ আদালত। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ‘আপনারা মধ্যস্থতাকারীদের নাম বলুন। আমরা এই সমস্যার স্থায়ী সমাধানের জন্য দ্রুত এই নিয়ে অর্ডার পাশ করাতে চাই।’ শুনানি চলাকালীন তাৎপর্যপূর্ণভাবে বিচারপতি বোবদে মন্তব্য করেন, “আমরা ইতিহাসের কথা শুনতে চাই না। কে কাকে আক্রমণ করেছিল জানতে চাই না। ইতিহাস বদলানো আমাদের পক্ষে সম্ভব নয়। আমরা শুধু বর্তমান নিয়ে চিন্তিত।”

 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং