BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

অস্ট্রেলিয়ায় আবিষ্কার নিপার প্রতিষেধক, স্বস্তিতে চিকিৎসকমহল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 2, 2018 4:19 pm|    Updated: June 2, 2018 4:19 pm

Australian drug brings hope for Nipah victims

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিপার আতঙ্কে এখন তটস্থ মানুষ। কেরল থেকে শুরু করে দেশে সর্বত্র কমবেশি ছড়িয়ে পড়েছে নিপা ভাইরাসের আক্রান্ত হওয়ার ভয়। চিকিৎসক থেকে শুরু করে গবেষক, সবাই এর অ্যান্টিডোট খুঁজতে ব্যস্ত। এর মাঝেই পাওয়া গেল সুখবর। শোনা যাচ্ছে, সুদূর অস্ট্রেলিয়া থেকে নাকি আসছে নিপা ভাইরাসের ওষুধ।

নিপা নিয়ে কেরলে আবার নতুন করে জারি হয়েছে হাই অ্যালার্ট। পরশুই জানা গিয়েছিল নিপায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা রাজ্যে ১৫। এবার ফের একজনের মৃত্যুর খবর পাওয়া গেল। এর ফলে স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে নতুন করে সতর্কতা জারি করা হয়েছে। বলা হয়েছে, নিপার প্রথম ধাক্কা সামলানো গিয়েছে। কিন্তু দ্বিতীয় ধাক্কার জন্য তৈরি হতে হবে। এই পর্যায়ে আরও অনেকে নিপায় আক্রান্ত হতে পারে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই ১৯ জনের আক্রান্ত হওয়ার পাওয়া গিয়েছে।

[ নিপা আতঙ্কে রেলের মেনু থেকে বাদ ফল, দেওয়া হবে ফ্রুট জুস ]

আমেরিকার স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক স্টিফেন লুবি জানিয়েছেন, ভারত, বাংলাদেশ ও মালয়েশিয়ায় নিপা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েছে। নিপা প্রথম খুঁজে পাওয়া যায় মালয়েশিয়ায়। কিন্তু সেখানকার চেয়ে বাংলাদেশ ও ভারতে এই ভাইরাসের প্রভাব পড়েছে বেশি। কেরলই তার প্রমাণ। মনে করা হচ্ছে, মালয়েশিয়ায় স্বাস্থ্য পরিষেবা অনেক ভাল। তাই সেখানে মৃত্যুর হারও কম।

কিন্তু এবার সম্ভবত ভারতও সেই দলেই আসতে চলেছে। সম্প্রতি অস্ট্রেলিয়ায় একটি হিউম্যান মনোক্লোনাল অ্যান্টিবডির (M 102.4) সন্ধান পাওয়া গিয়েছে। এটিই ড্রাগের স্বত্ত্ব এখনও নেওয়া হয়নি। অস্ট্রেলিয়ার চিকিৎসক স্টোফার সি ব্রোডার এটি আবিষ্কার করেছেন। সেটি সম্ভবত ভারতে আনা হবে। এর পরীক্ষা এখনও শেষ হয়নি। কোনও মানুষের উপর এই ড্রাগ প্রয়োগও করা হয়নি। এটি হেন্ড্রা ভাইরাসের অ্যান্টিডোট হিসেবে তৈরি করা হয়েছিল। কিন্তু নিপা যেহেতু একই ফ্যামিলির ভাইরাস, সেহেতু নিপার ক্ষেত্রে এই ড্রাগ প্রয়োগ করে দেখা যেতে পারে বলে মনে করছেন গবেষকরা।

[ নিপার ছোবলে কেরলে আরও ২ জনের মৃত্যু ]

কিন্তু এখানেই রয়েছে আরও বড় সমস্যা। অ্যাফ্রিকান গ্রিন মাঙ্কির উপর প্রয়োগ করা হয়েছিল এই ড্রাগ। তখন দেখা যায়, M 102.4 অ্যান্টিবডিটি বাংলাদেশের যে নিপা ভাইরাস আক্রমণ করছে, তার জন্য উপযুক্ত নয়। সমীক্ষা বলছে এটি রিবাভাইরিয়ানের থেকে ভাল। জানিয়েছেন মেডিক্যাল কলেজের প্যাথলজি বিভাগের প্রাক্তন প্রধান কেপি অরবিন্দ্রন। আরও একজন অধ্যাপক জানিয়েছেন, প্রাণীদের উপর প্রয়োগ করে রিবাভাইরানের কোনও প্রভাব লক্ষ্য করা যায়নি। তবে M 102.4 প্রয়োগে প্রাণীদের উপর প্রভাব লক্ষ্য করা গিয়েছে। কিন্তু নিপা যেভাবে দ্রত হারে বৃদ্ধি পাচ্ছে, তাতে M 102.4 কতটা কাজ দেবে, তা নিয়ে সন্দেহ রয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement