BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিমানে অভব্যতা করলে এবার পড়তে হবে কড়া শাস্তির মুখে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 5, 2017 4:05 pm|    Updated: May 5, 2017 4:05 pm

Aviation ministry frames 3 rules to control unruly passengers

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে বিমানকর্মীদের প্রতি যাত্রীদের অভব্য আচরণ ঠেকাতে পদক্ষেপ গ্রহণ করতে চলেছে কেন্দ্র। যার প্রথম ধাপ হিসেবে শুক্রবার একটি প্রস্তাব পেশ করলেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণমন্ত্রী অশোক গজপতি রাজু। কোন ধরনের আচরণে কী শাস্তি দেওয়া হবে, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য রয়েছে সেই প্রস্তাবে। তিনি আরও জানান, আগামী একমাস মন্ত্রকের ওয়েবসাইটে ওই নিয়মগুলি দেওয়া থাকবে। যাতে সাধারণ মানুষ এই বিষয়ে নিজেদের মতামত জানাতে পারেন। এরপর জুন মাস থেকে নতুন নিয়মাবলিগুলি কার্যকর করা হবে। এর পাশাপাশি তিনি জানান, বিমানে কোনও ধরনের অভব্যতা সহ্য করা হবে না।

[ভাঙল চিনের চক্রব্যূহ, মহাকাশে পাড়ি দিল ‘সাউথ এশিয়া স্যাটেলাইট’]

জানা গিয়েছে, কোনও বিমানকর্মীকে হেনস্তা বা বিমানে অভব্য আচরণের ক্ষেত্রে তৈরি করা নিয়মগুলিকে মোট তিনটি পর্যায়ে ভাগ করা হয়েছে। বিমানে বচসা কিংবা হাতাহাতিতে জড়িয়ে পড়লে সেটি প্রথম পর্যায়ের অপরাধ বলে গণ্য করা হবে। শারীরিক নিগ্রহ বা যৌন নিগ্রহের ঘটনা দ্বিতীয় পর্যায়ের অপরাধ বলে মনে করা হবে। এছাড়া যদি কোনও যাত্রী বিমান পরিষেবায় বাধা দেন কিংবা প্রাণনাশের হুমকি দেন অথবা বিমানের কোনও সম্পত্তির ক্ষতি করেন তাহলে সেটা তৃতীয় পর্যায়ের অপরাধ বলে ধরা হবে।

[অন্ধ্রপ্রদেশে ল্যান্ডমাইন বিস্ফোরণ, মৃত ১]

এই তিনটি পর্যায়ের কোনও একটিতে যদি একজন যাত্রী যদি দোষী সাব্যস্ত হন, তাহলে তাঁর উপর ৩ মাস, ৬ মাস কিংবা দু’বছর বা তার বেশি সময়ের জন্য নিষেধাজ্ঞা জারি হতে পারে। এর পাশাপাশি ওই যাত্রীর নাম ‘নো-ফ্লাই’ জোনে রাখা হবে। ঘরোয়া উড়ানগুলির ক্ষেত্রেই এই নিয়ম কার্যকর হবে। তবে আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রে কোনও বিমানসংস্থা চাইলে, তবেই সেটা কার্যকর হবে। তবে বিমানসংস্থা যদি নিষেধাজ্ঞা জারিও করে সেক্ষেত্রে চ্যালেঞ্জ করে আবেদন জানাতেই পারেন অভিযুক্ত।

[ম্যাকডোনাল্ডস, KFC-কে টক্কর দিতে রেস্তোরাঁ খুলবে বাবা রামদেবের পতঞ্জলি]

এর আগে মার্চ মাসে শিব সেনা সাংসদ রবীন্দ্র গায়কোয়াড় এয়ার ইন্ডিয়ার এক কর্মীর সঙ্গে ঝামেলায় জড়ান। পরে নিজেই ওই কর্মীকে ২৫ বার জুতোপেটার কথাও স্বীকার করে নেন। এরপরেই এয়ার ইন্ডিয়া সহ অন্যান্য বিমানসংস্থাগুলি তাঁর উড়ানের উপর নিষেধাজ্ঞা জারি করে। যদিও পরবর্তীকালে ক্ষমা চেয়ে নেওয়ায় সেটি তুলেও নেওয়া হয়। এই ঘটনা থেকে শিক্ষা নিয়েই যাত্রীদের জন্য নতুন এই নিয়মগুলি কার্যকর করার কথা ভেবেছে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

[‘এ শুধু আমাদের জয় নয়, দেশের প্রত্যেকের জয়’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে