Advertisement
Advertisement

গিনেস বুকে নাম তুলল অযোধ্যা দীপোৎসব

অযোধ্যায় ৩ লক্ষ ১ হাজার ১৫৪টি প্রদীপ জ্বালানো হয়।

Ayodhya deepotsav in guinness book
Published by: Bishakha Pal
  • Posted:November 7, 2018 2:29 pm
  • Updated:November 7, 2018 2:29 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীপাবলি উপলক্ষে অভিনব উদ্যোগ নিয়েছিলেন যোগী আদিত্যনাথ। মঙ্গলবার রাজ্যে অযোধ্যা দীপোৎসবের আয়োজন করেছিলেন তিনি। সেই অনুষ্ঠানের নাম এবার উঠল গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে।

অনুষ্ঠানটি হয় মঙ্গলবার। অযোধ্যা দীপোৎসব উপলক্ষে এদিন অযোধ্যায় ৩ লক্ষ ১ হাজার ১৫৪টি প্রদীপ জ্বালানো হয়। সরযূ নদীর তীরে ওই উৎসব পালন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেখানেই তিনি বলেন, ফরিজাবাদ জেলাকে এবার থেকে লোকে অযোধ্যা নামেই চিনবে।

Advertisement

অর্থমন্ত্রীর ঊর্ধ্বে নন আরবিআই গভর্নর, মন্তব্য মনমোহনের ]

Advertisement

দীপাবলি উদযাপনে রামভূমিতে ‘রাম কি পাইড়ি’তে উপস্থিত হয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী৷ সেখানেই উল্লেখযোগ্য সমস্ত ঘোষণাগুলি করেন তিনি৷ অযোধ্যার উন্নয়নে বিমানবন্দর, মেডিক্যাল কলেজ-সহ কয়েকশো কোটি টাকার একগুচ্ছ প্রকল্পেরও ঘোষণা করেন৷ তিনি জানান, মেডিক্যাল কলেজটি নামাঙ্কিত হবে রাজা দশরথের নামে এবং বিমানবন্দরটির নামকরণ হবে রামের নামে। এবারের দীপাবলিতে প্রভু রামের নামে প্রদীপ জ্বালানোর অনুরোধ করেছিলেন আদিত্যনাথ৷ সেই অনুরোধকে মান্যতা দিয়ে তিন লক্ষ প্রদীপ জ্বালান আদিত্যনাথ৷ তিনি বলেন, “অযোধ্যা আমাদের সম্মান ও ঐতিহ্যের প্রতীক। প্রভু রামের স্মৃতি জড়িত রয়েছে এই শহরের সঙ্গে। আজ থেকে এই শহরের নাম হবে অযোধ্যা”।

আগেই ঐতিহ্যমণ্ডিত মোঘলসরাই রেল স্টেশনের নাম বদলেছে উত্তরপ্রদেশ সরকার৷ সরকারিভাবে মোঘলসরাইয়ের নাম বদলে রাখা হয় পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় রেল স্টেশন৷ যোগীর রাজ্যে বদলাচ্ছে আরও তিন বিমানবন্দরের নাম৷ বদলের তালিকায় রয়েছে এলাহাবাদও৷ এদিন বিশেষ অতিথিদের মধ্যে মূখ্য ছিলেন দক্ষিণ কোরিয়ার ফার্স্ট লেডি কিম জুং সুক। তাঁকে অভ্যর্থনা জানান যোগী।

এবার নাম বদলাচ্ছে আহমেদাবাদের, ইঙ্গিত উপ-মুখ্যমন্ত্রীর ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ