BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

দিওয়ালিতে সাড়ে ৫ লক্ষ গোবরের প্রদীপে আলোকজ্জ্বল হবে রাম জন্মভূমি, প্রস্তুতি তুঙ্গে

Published by: Sulaya Singha |    Posted: November 9, 2020 6:30 pm|    Updated: November 9, 2020 9:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় পাঁচশো বছরের বিতর্কের অবসান ঘটিয়ে অযোধ্যা ফিরেছেন রাম। রাম জন্মভূমিতে তৈরি হচ্ছে কাঙ্খিত রাম মন্দির। আগস্টে হয়ে গিয়েছে শিলান্যাসও। স্বাভাবিকভাবেই তাই এই শহরে এবার দীপাবলি নিয়ে মানুষের মধ্যে উৎসাহ ও আগ্রহ অন্যরকম। আর ঠিক সেইভাবেই প্রস্তুতি নিচ্ছে অযোধ্যা। যাকে এবার সাজিয়ে তোলা হবে সাড়ে পাঁচ লক্ষেরও বেশি দীপ দিয়ে। এককথায়, এবার বিরাট এক দীপোৎসবের সাক্ষী থাকবে অযোধ্যা।

১৪ বছর বনবাসে কাটানোর পর শ্রীরামচন্দ্র যখন নিজের রাজত্বে পা রেখেছিলেন, তখন আলোয় সেজে উঠেছিল গোটা অযোধ্যা। ঠিক সেভাবেই দিওয়ালিতে ১১ থেকে ১৩ নভেম্বর পর্যন্ত আলোকজ্জ্বল হয়ে উঠবে রাম জন্মভূমি। সেই প্রস্তুতি এখন শেষ পর্যায়ে। জানা গিয়েছে, পাঁচ লক্ষ ৫১ হাজার প্রদীপ জ্বলবে একসঙ্গে। এই বিশেষ আয়োজনে হাজির থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও। প্রতিবারই দিওয়ালিতে অযোধ্যাকে সাজিয়ে তোলেন মুখ্যমন্ত্রী। রাম জন্মভূমির পাশাপাশি হনুমান গড়ি, কনক ভবন-সহ অন্যান্য মন্দিরগুলিও আলোয় ঝলমল করে ওঠে। এবার তো এই দিনটি আরও স্পেশ্যাল। তাই এবারও কোনও ত্রুটি রাখবেন না তিনি। তবে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এবার ভারচুয়ালি প্রদীপ প্রজ্জ্বোলন করেই অনুষ্ঠানের উদ্বোধন করা হবে।

[আরও পড়ুন: হাই কোর্টে খারিজ অন্তর্বর্তী জামিনের আবেদন, আপাতত জেলেই থাকতে হবে অর্ণব গোস্বামীকে]

এবার প্রদীপেও থাকছে বিশেষ চমক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আত্মনির্ভর ভারত অভিযানের কথা মাথায় রেখে দেশি তথা পরিবেশ বান্ধব প্রদীপ তৈরি করা হচ্ছে। প্রথমবার গোবরের তৈরি প্রদীপ দিয়ে সাজবে অযোধ্যা। পাশাপাশি এই দীপোৎসবে নৃত্য পরিবেশন করবেন ২০ জন লোকশিল্পী। ইতিমধ্যেই উত্তরপ্রদেশের সংস্কৃতি বিভাগের তরফে তাঁদের আমন্ত্রণ জানানো হয়েছে। স্বাভাবিকভাবেই এমন উৎসবে পর্যটকদের ভিড় হওয়ার সম্ভাবনা রয়েইছে। কোভিডবিধি মেনেই যাতে প্রত্যেকে দিওয়ালির আনন্দে মেতে ওঠেন, সেদিকে বিশেষ নজর রাখবে যোগী প্রশাসন।

[আরও পড়ুন: দিওয়ালির বিজ্ঞাপনে হিন্দুদের ভাবাবেগে আঘাত, ফের নেটদুনিয়ার রোষানলে তানিষ্ক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement