২৭ আশ্বিন  ১৪২৬  মঙ্গলবার ১৫ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থা ‘উইপ্রো’য় তাঁর নিজের শেয়ারের ৩৪ শতাংশ সামাজিক কাজের জন্য বিলিয়ে দিচ্ছেন সংস্থার চেয়ারম্যান আজিম প্রেমজি। তাঁর দান করা ৩৪ শতাংশ শেয়ারের মূল্য হল ৭৫০ কোটি মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় ৫২ হাজার ১৭৭ কোটি সাড়ে ৮৭ লক্ষ টাকা। শিক্ষা ও বিভিন্ন ধরনের সেবামূলক কাজের জন্য আজিমের দেওয়া এই অর্থ ব্যয় করা হবে। বৃহস্পতিবার ‘আজিম প্রেমজি ফাউন্ডেশন’-এর পক্ষ থেকে এক বিবৃতিতে এই কথা জানানো হয়েছে।

[ব্যাংক ব্যালেন্স দেখে চুরির টাকা মহিলাকে ফিরিয়ে দিল চোর!]

সংস্থার তরফে এই অর্থ দানের ফলে শিক্ষা ও সেবামূলক কাজে আজিম প্রেমজি ফাউন্ডেশনের অনুদানের পরিমাণ বেড়ে হল ২ হাজার ১০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ১ লক্ষ ৪৬ হাজার ১০৮ কোটি ৫৫ লক্ষ টাকা। এদেশে শিক্ষার প্রচার ও প্রসারে দীর্ঘদিন ধরেই কাজ করে চলেছে আজিম প্রেমজি ফাউন্ডেশন। শিক্ষা বিস্তারে ১৫০টিরও বেশি অলাভজনক সংস্থাকে নিয়মিতভাবে অর্থ সাহায্য দিয়ে থাকে এই ফাউন্ডেশন। সমাজের দরিদ্র ও পিছিয়ে পড়া শ্রেণির মানুষের উন্নয়নেও বেশ কয়েক বছর ধরে নিয়মিত আর্থিক অনুদান দিয়ে চলেছে সংগঠনটি। আজিম প্রেমজি ফাউন্ডেশন একটি বিশ্ববিদ্যালয়ও পরিচালনা করে। আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয় তরুণ অধ্যাপক ও গবেষকদের সামনে সম্ভাবনার দরজা খুলে দিয়েছে। এই বিশ্ববিদ্যালয় মানবসম্পদ উন্নয়নের জন্য একটি পৃথক বিভাগ চালু করেছে। শুধু ডিগ্রি প্রদান নয়, এই বিশ্ববিদ্যালয় ছাত্রছাত্রীদের গবেষণার জন্যও উন্নতমানের সুযোগও সবিধা দিয়ে থাকে। বিশ্ববিদ্যালয়ের তরফে নিয়মিত বিভিন্ন শিক্ষামূলক কর্মসূচির আয়োজন করা হয়। পেশাদারি শিক্ষায় শিক্ষিত করে তোলাই এই বিশ্ববিদ্যালয়ের মূল লক্ষ্য। খুব শীঘ্রই বেঙ্গালুরুতে থাকা এই বিশ্ববিদ্যালয়ের সম্প্রসারণ করা হবে। বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য হল পাঁচ হাজার ছাত্রছাত্রীকে পড়াশোনার সুযোগ করে দেওয়া। খুব শীঘ্রই উত্তর ভারতেও এ ধরনের একটি বিশ্ববিদ্যালয় চালু করার সিদ্ধান্ত নিয়েছেন আজিম প্রেমজি।

কয়েকদিন আগেই একটি সমীক্ষায় বলা হয়েছিল যে গত পাঁচ বছরে সেবামূলক কাজে ভারতের ধনকুবেরদের অবদান কমেছে। তবে সমীক্ষা যাই বলুক না কেন, প্রেমজির এই ঐতিহাসিক পদক্ষেপ নজির সৃষ্টি করেছে।

[মুম্বইয়ে ফুটব্রিজ ভেঙে মৃত বেড়ে ৬, রেলমন্ত্রীর পদত্যাগের দাবিতে সরব কংগ্রেস]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং