১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আডবানী-যোশীদের ভাগ্য নির্ধারণ, ৩০ সেপ্টেম্বর বাবরি মসজিদ ধ্বংস মামলার রায়দান

Published by: Paramita Paul |    Posted: September 16, 2020 2:59 pm|    Updated: September 16, 2020 4:04 pm

Babri Masjid Case in Bengali: Verdict On Sept 30 by CBI court | Sangbad Pratidin

৩২ অভিযুক্তকেই আদালতে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছেন বিচারক।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি মাসের শেষেই ৩০ সেপ্টেম্বর বাবরি মসজিদ ধ্বংস (Babri Masjid Demolition) মামলার রায় দেবে বিশেষ সিবিআই আদালত। এই মামলার সকল অভিযুক্ত সেদিন আদালতে হাজির থাকার নির্দেশ দিয়েছেন বিচারক সুরেন্দ্র কুমার যাদব। বুধবার এমনটাই জানানো হয়েছে আদালতের তরফে। প্রসঙ্গত, এই মামলার ৩২ জন অভিযুক্তদের মধ্যে রয়েছেন প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী তথা বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবানী (L K Advani), মুরলী মনোহর যোশী, কল্যাণ সিং, উমা ভারতীর মতো নেতা-নেত্রীরা।

সুপ্রিম নির্দেশে রামমন্দির নির্মাণের কাজ শুরু হয়েছে। কিন্তু সেই জমিতে থাকা বাবরি মসজিদ ভাঙার মামলা এখনও চলছে। ১৯৯২ সালে মসজিদ ভাঙার মামলায় নাম জড়ায় একাধিক বিজেপি নেতার। গোটা ঘটনায় ৩২ জন অভিযুক্তের বিরুদ্ধে মামলা এখনও চলছে। এদের মধ্যে রয়েছে একাধিক হাই প্রোফাইল বিজেপি নেতা নেত্রীরাও। ওয়াকিবহাল মহলের মতে, ৩০ সেপ্টেম্বর তাঁদের ভাগ্য নির্ধারণ করবে সিবিআই আদালত।

[আরও পড়ুন : মাত্র চার ঘণ্টার নোটিসে লকডাউন কেন? এতদিন পর ব্যাখ্যা দিল কেন্দ্র]

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৭ সালে বাবরি মসজিদ ধ্বংসের মামলার শুনানি ২ বছরের মধ্যে শেষ করে রায় দিতে হবে বলে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। প্রতিদিন শুনানিও শুরু করতে নির্দেশ দেয়। এরপর CBI আদালতকে আগস্ট মাসেই এই মামলার রায় দিতে নির্দেশ দিয় সুপ্রিম কোর্ট। কিন্তু সেইসময় আরও এক মাস সময় চেয়েছিলেন  সিবিআই আদালতের বিচারক। এরপর চলতি মাসের শুরুতে ৩২ জন অভিযুক্তের জবাববন্দি রেকর্ড করা হয়। অবশেষে সেই মামলার রায়দান হবে চলতি মাসের শেষে। সেই রায়ের দিকেই তাকিয়ে বিজেপি নেতৃত্ব। 

প্রসঙ্গত, ২০০১ -এ এলাহাবাদ হাই কোর্ট আডবানী-সহ অন্যান্য নেতার বিরুদ্ধে ষড়যন্ত্র করার অভিযোগ প্রত্যাহার করে । কিন্তু এই রায়কে ভুল বলে চিহ্নিত করে  নতুন করে ফৌজদারি মামলা চালুর জন্য সিবিআইয়ের আরজিতে সায় দেয় সুপ্রিম কোর্ট। তারা একথাও বলে যে দেশের ধর্মনিরপেক্ষতায় বড় ধাক্কা বাবরি মসজিদের পতন। 

[আরও পড়ুন : করোনা কালে ‘খেয়ালি পোলাও’ রান্না করেছে মোদি সরকার, কেন্দ্রকে ফের খোঁচা রাহুলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে