৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জন্মের ছ’মিনিটের মধ্যেই আধার কার্ড পেল সদ্যোজাত!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 24, 2017 3:33 pm|    Updated: September 24, 2017 3:33 pm

Baby girl gets Aadhaar number in 6 minutes of birth

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  দেশের সমস্ত নাগরিককে আধার কার্ডের আওতায় আনতে চাইছে কেন্দ্রের মোদি সরকার। বস্তুত, এখন যে কোনও সরকারি প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আধার কার্ড থাকাটা বাধ্যতামূলক। এমনকী, মোবাইল, ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গেও আধার কার্ডকে যুক্ত করার নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। কিন্তু, দেশের সমস্ত নাগরিকের হাতে এখনও আধার কার্ড তুলে দেওয়া যায়নি। আবার অনেক সময়ই আধার কার্ড করাতে গিয়েও সাধারণ মানুষকে হয়রানির শিকার হতে হয় বলে অভিযোগ। কিন্তু, মহারাষ্ট্রে জন্মের মাত্র ছ’মিনিটের মধ্যেই আধার কার্ড পেয়ে গেল একটি শিশু! অবিশ্বাস্য মনে হলেও, এমনটাই ঘটেছে মহারাষ্ট্রের ওসমানাবাদ শহরে।

[আদাতেই শরীরে ঢুকছে অ্যাসিড, কেনা কতটা বিপজ্জনক?]

জানা গিয়েছে, রবিবার দুপুর ১২টা ৩ মিনিটে ওসমানাবাদ জেলা হাসপাতালে জন্ম হয় শিশুটির। আর দুপুর ১২টা ৯ মিনিটে অনলাইনে সন্তানের জন্মের শংসাপত্র ও আধার কার্ড পেয়ে যান শিশুটির বাবা-মা। সারাদেশেই এই ঘটনা নজিরবিহীন। বহুক্ষেত্রেই যখন সাধারণ মানুষকে আধার কার্ড করাতে গিয়ে হয়রান হতে হচ্ছে বলে অভিযোগ, তখন কীভাব জন্মের মাত্র ছ’মিনিটের মধ্যে একটি শিশুকে আধার কার্ড দেওয়া সম্ভব হল? ওসমানাবাদের জেলাশাসক রাধাকৃষ্ণ গামে জানিয়েছেন, জন্মের পরেই নিজেদের সন্তানদের জন্য অনলাইনে আধার কার্ডের আবেদন করেছিলেন ওই শিশুটির বাবা-মা। তিনি বলেন, ‘এই ঘটনা ওসমানাবাদের কাছে অত্যন্ত গর্বের। খুব তাড়াতাড়ি সব শিশুর বাবা-মায়ের আধার কার্ডের সঙ্গে তাদের আধার কার্ড যুক্ত করার প্রক্রিয়া শুরু হবে।’

[দেবী দুর্গাকে নিয়ে আপত্তিকর পোস্ট, অভিযুক্ত দিল্লির অধ্যাপক]

প্রসঙ্গত, গত এক বছরে ওসমানাবাদ জেলা হাসপাতালে প্রায় তেরোশো শিশুর জন্ম হয়েছে। জেলাশাসকের দাবি, প্রত্যেকটি শিশুই ইতিমধ্যেই আধার কার্ড পেয়ে গিয়েছে।

[মুসলিম বন্ধুদের ফাঁদে পড়ে ধর্মান্তরিত হতে হয়েছিল এই মহিলাকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে