BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিশ্ব হিন্দু পরিষদ ও বজরং দল উগ্রপন্থী ধর্মীয় সংগঠন, দাবি সিআইএ-র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 15, 2018 1:31 pm|    Updated: June 15, 2018 1:31 pm

Bajrang Dal, VHP in CIA’s militant watch list

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব হিন্দু পরিষদ ও বজরং দল উগ্রপন্থী ধর্মীয় সংগঠন। অন্যদিকে আরএসএস জাতীয়তাবাদী সংগঠন। ওয়ার্ল্ড ফ্যাক্ট বুকে এ কথাই জানাল মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ।

[  কুয়োর জলে ঝাঁপ দেওয়ায় দলিত কিশোরদের নগ্ন করে প্রহার, ভাইরাল ভিডিও ]

ভিএইচপি ও বজরং দলের কাজকর্ম নিয়ে দেশের অভ্যন্তরেও নানামহলে অসন্তোষ। অনেকেই দু’টি সংগঠনের কাজকর্মের উপর বীতশ্রদ্ধ। দেশের অন্দরে অনেকে এ দুটি সংগঠনকে মৌলবাদী সংগঠন বলেও দাবি করে থাকেন। সেই মতকে যেন মান্যতা দিল সিআইএ। ‘পলিটিক্যাল প্রেসার গ্রুপস অ্যান্ড লিডারস’ ক্যাটেগরিতে দুই ধর্মীয় সংগঠনকে এই তকমা দেওয়া হয়েছে। এই ক্যাটেগরিতে সেই ধরনের সংগঠনগুলিকে রাখা হযেছে যেগুলির রাজনৈতিক প্রভাব আছে। কিন্তু সেগুলি নির্বাচনের মতো প্রক্রিয়ায় অংশ নেয় না। এই ক্যাটেগরিতেই ভিএইচপি ও বজরং দলকে উগ্রপন্থী ধর্মীয় সংগঠন হিসেবেই দাবি করেছে সিআইএ। এই ফ্যাক্টবুকে আরও একটি তথ্যের উল্লেখ করা হয়েছে, যা ভারতের পক্ষে বাঞ্ছনীয় নয়। কাশ্মীরের একটি অংশ, যা পাকিস্তান নিজেদের বলে দাবি করে, সেই অংশটিকে ভারতের মানচিত্র থেকে বাদ দেওয়া হয়েছে। তা নিয়েও বিতর্ক তৈরি হয়েছে।

[  কাশ্মীরে সাংবাদিক হত্যায় নিন্দার ঝড় দেশে, সন্দেহভাজনদের ছবি প্রকাশ পুলিশের ]

এদিকে সিআইএ-এর তকমা প্রত্যাশিতভাবেই মানতে নারাজ দুই সংগঠন। ভিএইচপি-র সর্বভারতীয় মুখপাত্র সুরেন্দ্র জৈন রীতিমতো বিরক্ত। তাঁর বক্তব্য, সিআইএ দেশপ্রেমী সংগঠনগুলিকে সন্ত্রাসবাদী তকমা দিচ্ছে। আর আসল জঙ্গি সংগঠনগুলি দাপিয়ে বেড়াচ্ছে। তাঁর মত, সন্ত্রাস নিয়ে ওদের যে সংজ্ঞা সেটাই খোলাখুলি বলা উচিত। পালটা অভিযোগ করে তিনি বলেছেন, সিআইএ-ও সন্ত্রাস হামলার জন্য কম দায়ী নয়। ইরাকে ও আফগানিস্তানে তারা যেভাবে জেহাদকে মদত দিচ্ছে তাতে সিআইএ-র ভূমিকাও প্রশ্নের বাইরে নয়। সংগঠনের বদনাম করার জন্য সিআইএ-এর বিরুদ্ধে আইনি পথে হাঁটারও ভাবনা আছে ভিএইচপি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে