১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

১ জুলাই থেকে বদলে যাচ্ছে এটিএমে টাকা তোলার নিয়ম, জেনে নিন বিস্তারিত

Published by: Subhajit Mandal |    Posted: June 27, 2020 9:50 am|    Updated: June 27, 2020 9:50 am

Bank ATM cash withdrawal rules to change from July 1

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র কয়েকটা দিন। তারপরই বদলে যাচ্ছে এটিএম (ATM) থেকে টাকা তোলার নিয়ম। টাকা তুলতে গেলে আবারও আগের মতোই গাঁটের কড়ি খরচ করতে হবে গ্রাহকদের। দেশজুড়ে লকডাউনের (Lock Down) জেরে এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে বেশকিছু ছাড় ঘোষণা করেছিল ব্যাংকগুলি। গত তিনমাস এটিএম থেকে যতবার খুশি টাকা তোলা যেত। এর জন্য কোনও বাড়তি চার্জ দিতে হত না গ্রাহকদের। ৩০ জুন সেই ছাড়ের মেয়াদ শেষ হচ্ছে। এরপর যদি সেই মেয়াদ বৃদ্ধি করা না হয়, তাহলে আবারও পুরনো নিয়মেই টাকা তুলতে গেলে বাড়তি চার্জ দিতে হবে গ্রাহকদের। অর্থাৎ নির্দিষ্ট সংখ্যক লেনদেনের পর টাকা কাটা শুরু করবে ব্যাংক।

SBI

লকডাউনের আগে বিভিন্ন ব্যাংকে এটিএম থেকে টাকা তোলার বিভিন্ন রকম নিয়ম ছিল। ১ জুলাই থেকে ফের সেই নিয়মগুলিই চালু হচ্ছে। যেমন, লকডাউনের আগে স্টেট ব্যাংক (State Bank of India) গ্রাহকদের শহরাঞ্চলে একমাসে ৮ বার এটিএমের মাধ্যমে লেনদেনে ছাড় দিত। ৫ বার ব্যাংকের নিজস্ব এটিএমে এবং তিনবার অন্য ব্যাংকের এটিএমে বিনামূল্যে টাকা তোলা যেত। তার থেকে বেশিবার টাকা তুললে প্রতিবার ২০ টাকা (সঙ্গে দিতে হত GST ) করে চার্জ দিতে হত। লকডাউন জারি হওয়ার পর গত তিনমাস ব্যাংকগুলি সেই চার্জ নেয়নি। অর্থাৎ গত তিনমাস ব্যাংক থেকে যতবার খুশি টাকা তুললেও গ্রাহকদের থেকে অতিরিক্ত কোনও চার্জ নেওয়া হয়নি। ১ জুলাইয়ের পর থেকে ফের আগের নিয়মে চার্জ কাটা হবে। অর্থাৎ ৮ বারের বেশি টাকা তুললেই গাঁটের কড়ি গুণতে হবে গ্রাহকদের।

[আরও পড়ুন: নির্বিকার সরকার! লাগাতার ২১ দিন বাড়ল পেট্রল-ডিজেলের দাম]

একইভাবে লকডাউনের আগে শহরাঞ্চলের বাইরে ১০ বার টাকা তোলায় ছাড় মিলত। তার থেকে বেশিবার টাকা তুললে গুণতে হত বাড়তি চার্জ। লকডাউনের সময় সেই নিয়মে ছাড় দিয়েছিল ব্যাংকগুলি। ১ জুলাই থেকে আবারও পুরনো নিয়ম চালু হচ্ছে। অর্থাৎ ১ জুলাই থেকে আবার দশবারের বেশি টাকা তুললে গুণতে হবে বাড়তি চার্জ। স্টেট ব্যাংকের মতো অন্য ব্যাংকগুলিও পুরনো নিয়ম অনুযায়ী গ্রাহকদের থেকে চার্জ নেবে। এটিএমে ফের চার্জ কাটা শুরু হলেও, অন্য একটি নিয়মে বড়সড় স্বস্তি পাচ্ছেন গ্রাহকরা। ১ জুলাইয়ের পর থেকে আর অ্যাকাউন্টে ন্যুনতম ব্যালেন্স রাখা বাধ্যতামূলক থাকছে না।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে