BREAKING NEWS

৬ আশ্বিন  ১৪২৮  বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ব্যাংক বন্ধ হয়ে গেলেও বিমা বাবদ মিলবে ৫ লক্ষ টাকা, বড় ঘোষণা কেন্দ্রের

Published by: Biswadip Dey |    Posted: July 28, 2021 7:13 pm|    Updated: July 28, 2021 9:53 pm

Bank depositors will get an insurance of Rupees 5 lakh on their deposits within 90 days in case of moratorium | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিক সংকটের মুখোমুখি যেসব ব্যাংক (Bank), তাদের গ্রাহকদের স্বস্তি দিতে বড় পদক্ষেপ কেন্দ্রের। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, যদি ব্যাংক বন্ধ হয়ে যায় তাহলে আমানতকারীরা বিমা বাবদ সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পাবেন। এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) জানিয়ে দিয়েছেন, এর ফলে ৯৮.৩ শতাংশ ব্যাংক অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে।

বুধবার বিকেলে বৈঠকের পরে সাংবাদিক সম্মেল‌নে এই ঘোষণা করেন অর্থমন্ত্রী। জানিয়ে দেন, মন্ত্রিসভায় DICGC Bill 2021 পাস হয়ে গিয়েছে। তিনি পরিষ্কার করে দেন, ডিপোজিট ইনশিওরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (DICGC) আইনের সংশোধনী এই নয়া নিয়মের আওতায় থাকবে সমস্ত ব্যাংক। এমনকী বাণিজ্যিক ব্যাংক ও বিদেশি ব্যাংকের ভারতীয় শাখার আমানতকারীরা এই বিমার আওতায় পড়বেন।
সেই সঙ্গে তিনি জানিয়ে দেন, ‘‘সাধারণত এই সব ক্ষেত্রে বিমার টাকা পেতে পেতে ৮ থেকে ১০ বছরও লেগে যায় অনেক সময়। কিন্তু এক্ষেত্রে তা হবে না। ব্যাংক উঠে যাওয়ার ৯০ দিনের মধ্যেই টাকা পাওয়ার সমস্ত প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। নিঃসন্দেহে এর ফলে আমানতকারীরা স্বস্তি পাবেন।’’

[আরও পড়ুন: ‘আমি লিডার নই, ক্যাডার’, Sonia’র সঙ্গে সাক্ষাতের পর তাৎপর্যপূর্ণ মন্তব্য Mamata’র]

সূত্রানুসারে, পাঞ্জাব ও মহারাষ্ট্র সমবায় (PMC) ব্যাংক, ইয়েস ব্যাঙ্ক এবং লক্ষ্মী বিলাস ব্যাঙ্কের মতো লোকসানে চলা বা বন্ধ হতে চলা ব্যাঙ্কের গ্রাহকরা এই সিদ্ধান্তে স্বস্তি পাবেন। এর আগে ব্যাংক উঠে গেলে গ্রাহকরা ১ লক্ষ ‌টাকা পেতেন বিমা বাবদ। নয়া আইনে সেই অঙ্ক একলাফে অনেকটাই বাড়ল।

তবে এই সংশোধনীর কথা আগেই জানিয়েছিলেন অর্থমন্ত্রী। তাঁর বাজেটের শেষ বক্তৃতায় তিনি ঘোষণা করেছিলেন, কোনও ব্যাংক বন্ধ হয়ে গেলে ৫ লক্ষ টাকা করে পাবেন আমানতকারীরা। কিন্তু অধিবেশন সংক্ষিপ্ত হওয়ার কারণে সংশোধনীর প্রতিশ্রুতি দিলেও তা কার্যকর করে উঠতে পারেননি।

[আরও পড়ুন: অবসরের ৩ আগেই বাড়ল মেয়াদ, দিল্লি পুলিশের প্রধান পদে মোদি ঘনিষ্ঠ আস্থানা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×