২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বৈঠকে সদর্থক আলোচনা, শনিবার হচ্ছে না ব্যাংক ধর্মঘট

Published by: Sucheta Sengupta |    Posted: November 18, 2022 10:00 am|    Updated: November 18, 2022 9:43 pm

Bank unions withdraw strike | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৈঠকে সদর্থক আলোচনা। অবশেষে ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন(AIBEA)। ১৯ নভেম্বর অর্থাৎ মাসের তৃতীয় শনিবার ধর্মঘটে (Bank Strike) শামিল হওয়ার কথা ছিল বেসরকারি ব্যাংকগুলির। যার জেরে মাসের তৃতীয় শনিবার ব্যাংক পরিষেবা পুরোদমে পাওয়ার কথা থাকলেও বঞ্চিত হতে পারতেন গ্রাহকরা। 

AIBEA’র সাধারণ সম্পাদক সি এইচ ভেঙ্কটচালাম জানিয়েছিলেন, অনেক ক্ষেত্রে ব্যাংকগুলির মধ্যে সমন্বয় বজায় না রেখে সর্বসম্মতিক্রমে গৃহীত নীতি, সিদ্ধান্ত লঙ্ঘন করা হচ্ছে। দ্বিপাক্ষিক বৈঠকে যা যা ঠিক করা হয়েছিল, তা মানা হচ্ছে না। যার জেরে কর্মীরা চাকরিক্ষেত্রে নিরাপত্তাহীনতায় ভুগছেন, যা কাম্য নয়। এসবের প্রতিবাদে এবং নিজেদের সুরক্ষার দাবিতে ১৯ নভেম্বর দেশজুড়ে ব্যাংক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছিল।  

[আরও পডুন: ফের বাড়ল ED শীর্ষকর্তার মেয়াদ, বিরোধী নেতার বিরুদ্ধে মামলার ধারাবাহিকতা রাখতেই সিদ্ধান্ত?]

ইতিমধ্যেই ব্যাংক অফ বরোদা-সহ (Bank of Baroda) একাধিক ব্যাংকের তরফে নোটিস দিয়ে গ্রাহকদের জানানো হয়, মাসের তৃতীয় শনিবার হলেও ১৯ তারিখ ব্যাংকের কাজ হবে না। যদিও সাধারণ কর্মচারী ও অফিসাররা এর আওতায় পড়েন না, কিন্তু তাঁরাও ধর্মঘটে শামিল হওয়ায় গ্রাহকদের পরিষেবা দেওয়া সম্ভব হবে না। তবে ডিজিটাল পরিষেবা মিলবে বলেই আশ্বাস দেয় ব্যাংক কর্তৃপক্ষ। কিন্তু শুক্রবার রাতে জানা যায় চিফ লেবার কমিশনারের সঙ্গে সদর্থক বৈঠক হওয়ায় ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে।

[আরও পডুন: সব বিএড ডিগ্রিধারীই এবার বসতে পারবেন টেটে, নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের]

রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী, মাসের প্রথম ও তৃতীয় শনিবার সকাল ১০ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ব্যাংক খোলা থাকে। সপ্তাহের অন্যান্য দিনের মতো ৫ থেকে ৬ ঘণ্টা পাওয়া যায় পরিষেবা। মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার পুরোপুরি বন্ধ ব্যাংক। ক্যালেন্ডারের হিসেব বলছে, সপ্তাহান্ত এবং উৎসবের জন্য এ মাসের ১০ দিন বন্ধ থাকবে ব্যাংক। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে